রোগ প্রতিরোধ ক্ষমতা কিভাবে বাড়াবেন?

Wednesday, March 25th, 2020
কিভাবে বাড়াবেন রোগ প্রতিরোধ ক্ষমতা?

ডেস্ক নিউজঃ করোনা আতঙ্ক ছড়িয়েছে সারা বিশ্বে। ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। ঘনঘন হাত ধোয়ার আর মাস্ক পড়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। তবে করোনা ছাড়াও এই ঋতু বদলের সময়টাতে নানারকমের শারীরিক সমস্যা লেগেই থাকে। প্রতিটা মৌসুম বদলের সময় আপনার শরীরে একটা না একটা সমস্যা হয়। এই সর্দি লাগছে, এই জ্বর হচ্ছে, ঠান্ডা লেগে হাঁচি হচ্ছে। এটা কিন্তু আপনার একার সমস্যা না। ঘরে ঘরে এই সমস্যা রয়েছে বাচ্চা থেকে বুড়ো সব বয়সের মানুষেরই এরকমটা ঘটতে পারে।

হতেই পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলকভাবে দুর্বল। তাই জ্বর সর্দি কাশি, ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে ইমিউনিটি বাড়ানোর কিছু উপায় রয়েছে। জেনে নিন সেগুলো-

প্রসেসড ফুড খাওয়া কমান

প্রসেসড ফুড খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা ক্রমশ কমতে থাকে। এই ধরনের খাবার হজম হয় না ঠিকভাবে। ফলে শরীরে টক্সিক জমা হতে থাকে। আর কমতে থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলে কমাতে হবে প্রসেসড ফুড বা প্রক্রিয়াজত করা খাবার।

শাক সবজি আর দুগ্ধজাত পণ্য দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

স্থানীয় শাক সবজি খান। শপিং মলের ফ্রিজে থাকা শাক সবজি কিনবেন না। সতেজ ফল-সবজি খেলে শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ভালো থাকে। আর বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।

রান্না করা খাবার খান

রান্না করা খাবার খান, সহজে হজম হবে। আয়ুর্বেদ শাস্ত্র বলে রান্না যথাযথ মাত্রায় হওয়া উচিত। ওভারকুকড খাবার কিন্তু খেলে খাদ্যগুণ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই খেতে হবে ভালো করে রান্না করা খাবার।

অ্যান্টি অক্সিডেন্ট খান

বেদানা, পেয়ারা, জাম; এই ধরনের ফলে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। এসব খাবার খেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর স্বাস্থ্যও ভালো থাকে।

খাবারের বদলে সাপলিমেন্ট খাওয়া বন্ধ করুন

খাবারের বদলে সাপলিমেন্ট খেলে দেহের ভারসাম্য নষ্ট হয় অনেকাংশেই। সাধারণত কমলা রঙের সবজি ফলে প্রচুর ভিটামিন-সি থাকে। সেগুলো খেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তবে বেশি পরিমাণ ভিটামিন-সি যুক্ত খাবার খাওয়া উচিত। তাহলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।