করোনা গবেষণায় মাইক্রোসফটের সঙ্গে আমাজন

Tuesday, March 24th, 2020

করোনা সংক্রমণ প্রতিরোধে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে কাজ করবে অনলাইন জায়ান্ট আমাজন। ছবি: রয়টার্সকরোনা সংক্রমণ প্রতিরোধে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে কাজ করবে অনলাইন জায়ান্ট আমাজন। ছবি: রয়টার্স

 

ডেস্ক নিউজঃ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধবিষয়ক গবেষণায় প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে কাজ করবে অনলাইন জায়ান্ট আমাজন। সম্প্রতি গেটস ফাউন্ডেশন–সমর্থিত সিয়াটল করোনাভাইরাস অ্যাসেসমেন্ট নেটওয়ার্কের (এসসিএএন) গবেষকেরা কীভাবে করোনাভাইরাস সংক্রমণটি হচ্ছে, তা নিয়ে গবেষণা করছেন। সিয়াটলকেন্দ্রিক কিং কাউন্ট্রির বাসিন্দাদের থেকে কিটের মাধ্যমে নমুনা নিয়ে এই গবেষণা চালাচ্ছেন তাঁরা। তাঁদের সঙ্গে এখন একসঙ্গে কাজ করবে আমাজন। ইতিমধ্যে আমাজন কেয়ার এই কিট বিতরণে সহায়তা করছে।

যুক্তরাষ্ট্রে যেসব অঞ্চলে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেশি, এর মধ্যে কিং কান্ট্রি অন্যতম। এখানে অনেক মানুষই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এসসিএএন এমন এক গবেষণা গ্রুপ, এলাকাগুলোর বিভিন্ন অংশে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ে কাজ করছে। এই পরীক্ষায় ব্যবহারের জন্য ‘কিট’ তৈরির প্রকল্পে তহবিল যোগাচ্ছেন বিল গেটস। ওই কিট দিয়ে ঘরে বসে করোনাভাইরাস পরীক্ষা করা যাবে। তবে ফলাফল জানতে বাইরে পাঠাতে হবে সংগৃহীত নমুনা।

আমাজন কেয়ারের কাজ হবে মানুষের ঘরে ঘরে গিয়ে পরীক্ষার কিট সরবরাহ করা এবং পরে নমুনা নিয়ে তা গবেষকদের কাছে দিয়ে আসা। পরীক্ষার পর কারও মধ্যে যদি ভাইরাস শনাক্ত হয়, তবে আমাজন কেয়ারের প্রতিনিধিদের মাধ্যমে তাঁকে স্বাস্থ্যসেবা কর্মীদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া হবে।

আমাজনের এক মুখপাত্র জানান, এই স্থানীয় প্রচেষ্টা চালাতে আমাজন কেয়ারের অবকাঠামো এবং লজিস্টিক সক্ষমতা বাড়ানো হয়েছে।

সম্প্রতি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, গবেষণা দাতব্য সংস্থা ওয়েলকাম এবং মাস্টারকার্ডের ইমপ্যাক্ট চ্যারিটি করোনাভাইরাস চিকিৎসায় ১২ কোটি ৫০ লাখ ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।