করোনাভাইরাসে আইফোন সরবরাহ নিয়ে বিপদে অ্যাপল

Tuesday, February 18th, 2020

চীনে করোনাভাইরাসের ভয়ে অধিকাংশ অ্যাপল স্টোর বন্ধ রয়েছে। ছবি: রয়টার্সচীনে করোনাভাইরাসের ভয়ে অধিকাংশ অ্যাপল স্টোর বন্ধ রয়েছে। ছবি: রয়টার্স

 

ডেস্ক নিউজঃ করোনাভাইরাসের প্রভাব মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যাপলের ওপরেও পড়বে। অ্যাপলের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে চীনে আইফোনের উৎপাদন ব্যাহত হওয়ায় তাদের আগাম পূর্বাভাসের তুলনায় আয় কমে যাবে। অ্যাপল স্বীকার করেছেন, তাদের আইফোন উৎপাদন ও বিক্রি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিশ্বব্যাপী আইফোন সরবরাহ সাময়িক বিঘ্নিত হয়েছে।

এই প্রথম কোনো মার্কিন কোম্পানির পক্ষ থেকে সরাসরি চীনে করোনাভাইরাস মহামারিতে আর্থিক ক্ষতির বিষয়টি স্বীকার করে নেওয়া হলো। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অ্যাপলের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা আগে থেকে যে পূর্বাভাস দিয়েছিলাম, এ বছরের জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে তা পূরণ হবে না। এখন প্রত্যাশার তুলনায় স্বাভাবিক অবস্থায় ধীরগতিতে ফিরে আসার অভিজ্ঞতা হচ্ছে তাদের।’

অ্যাপল কর্তৃপক্ষ জানায়, চীনে তাদের দোকাগুলো বেশির ভাগ বন্ধ। কয়েকটি দোকানে সীমিত সময়ের জন্য বেচাকেনা চলছে। অ্যাপল পণ্যের বিক্রি তাই কম। তবে করোনাভাইরাস আক্রান্ত হুবেই প্রদেশের বাইরে আইফোন উৎপাদনের কারখানাগুলোর অবস্থান। এখন অধিকাংশ কারখানা খোলা হলেও সেখানে উৎপাদন ধীরগতিতে এগোচ্ছে। ধীরে ধীরে খুচরা বিক্রেতা ও অন্য দোকানগুলো খোলা শুরু হলেও নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।