এই তাহলে গার্দিওলার সাফল্যের কারণ…

Thursday, February 13th, 2020

সিটি কোচ পেপ গার্দিওলা। ছবি: এএফপিসিটি কোচ পেপ গার্দিওলা। ছবি: এএফপি

ডেস্ক নিউজঃ পেপ গার্দিওলাকে অনেকে সেরা কোচ ভাবলেও তিনি নিজে কখনো তা মনে করেন না। ভালো খেলোয়াড়দের জন্যই সাফল্য পেয়েছেন বলে মনে করেন গার্দিওলা।

সর্বকালের সেরা কোচ? অনেকে কিন্তু এমন চোখেই দেখেন! তা না হলেও পেপ গার্দিওলাকে অন্তত সময়ের সেরা কোচ হিসেবে দাবি করার লোকের অভাব নেই। কিন্তু গার্দিওলা নিজেকে আর সেরা কোচ ভাবেন না। এমনকি আছে চাকরি হারানোর শঙ্কাও। চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদকে হারাতে না পারলে কোচের চাকরি যেতে পারে—কথাটা স্বয়ং গার্দিওলার।

বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটির কোচ হিসেব থরে-বিথরে সাফল্য পেয়েছেন গার্দিওলা। বার্সার হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছেন দুবার। স্পেন, জার্মানি, ইংল্যান্ডে লিগ শিরোপা জিতেছেন ৮ বার। বিশেষ করে বার্সা কোচ হিসেবে ৪ মৌসুমে ১৪টি ট্রফি জিতে হইচই ফেলে দিয়েছিলেন গার্দিওলা। তখন থেকেই এ স্প্যানিশকে বিশ্বের অন্যতম সেরা কোচের মর্যাদা দিয়ে আসছেন ফুটবলপ্রেমীরা।

কিন্তু এবার মুদ্রার ওপিঠও দেখতে হচ্ছে গার্দিওলা। ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপাদৌড়ে লিভারপুলের সঙ্গে পেরে উঠছে না সিটি। চ্যাম্পিয়নস লিগকে ধ্যান-জ্ঞান করলেও তা জেতা এখনো বহুদূরের পথ। এ অবস্থায় তাঁকে সেরা কোচ ভাবা হয়—কথাটা মনে করিয়ে দেওয়া হলে স্কাই স্পোর্টসকে গার্দিওলা বলেন ‘সেরা ছিলাম।’ এরপর এক ধাপ পিছিয়ে গার্দিওলার ভাষ্য, নিজেকে তিনি কখনোই এত উঁচু স্তরের কোচ মনে করেননি।

‘সেরা কোচ কি? জীবনে কখনো নিজেকে সেরা ভাবিনি। বার্সেলোনায় যখন টানা ছয়টি শিরোপা ও ট্রেবল জিতলাম তখনো সেরা মনে হয়নি। অসাধারণ খেলোয়াড়দের জন্য তখন জিতেছিলাম। আরও অনেক অবিশ্বাস্য কোচ আছে। কিন্তু এমন (গার্দিওলার যেমন) খেলোয়াড় তাদের নেই। তারা এত বড় (সিটি) ক্লাবেও নেই। আমি ভালো ম্যানেজার তবে সেরা নই। ম্যানচেস্টার সিটির মতো নয়, এমন দল দিলে আমি জিততে পারব না,’ সংবাদমাধ্যমকে বলেন গার্দিওলা।

২৭ ফেব্রুয়ারি চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলো প্রথম লেগে রিয়ালের মুখোমুখি হবে সিটি। দুই লেগের এ ম্যাচ নিয়ে সিটি কোচ বলেন, ‘ওদের হারাতে না পারলে চেয়ারম্যান অথবা ক্রীড়া পরিচালক এসে বলেন, সন্তোষজনক পারফরম্যান্স হয়নি। আমরা চ্যাম্পিয়নস লিগ জিততে চাই। তোমাকে ছাঁটাই করতে হচ্ছে।’ শেষ ষোলোয় সিটি হারলে সত্যি সত্যিই এমন কিছু ঘটতে পারে কি না, সে প্রশ্নের জবাবে গার্দিওলা কোনো কিছুই নিশ্চিত করেননি।