আমাজন নাম সরিয়ে নিল মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস থেকে

Monday, February 10th, 2020

করোনাভাইরাস নিয়ে ঝুঁকির কারণে বিশ্বের অন্যতম বৃহত্তম প্রযুক্তি শো থেকে নাম সরিয়ে নিল আমাজন। ছবি: এএফপিকরোনাভাইরাস নিয়ে ঝুঁকির কারণে বিশ্বের অন্যতম বৃহত্তম প্রযুক্তি শো থেকে নাম সরিয়ে নিল আমাজন। ছবি: এএফপি

 

ডেস্ক নিউজঃ করোনাভাইরাস নিয়ে ঝুঁকির কারণে বিশ্বের অন্যতম বৃহত্তম প্রযুক্তি শো থেকে এবার নাম সরিয়ে নিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আমাজন। কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং ক্রমাগত উদ্বেগের কারণে আমাজন এবার স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হতে যাওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-২০২০–এ অংশ নেবে না।

এর আগে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস আসর থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিল দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা এলজি, এরিকসন, সুইডিশ টেলিকম ইকুইপমেন্ট মেকার ও যুক্তরাষ্ট্রের গ্রাফিকস চিপ নির্মাতা এনভিডিয়া।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের আয়োজক সংস্থা জিএসএমএ বলছে, বড় প্রতিষ্ঠানগুলো নাম প্রত্যাহার করে নিলেও এই অনুষ্ঠান হবে। প্রায় এক লাখ মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু এই আসর। তবে এবারের আসলে পাঁচ হাজার থেকে ছয় হাজার মানুষ অংশ নেবে বলে মনে করছেন আয়োজকেরা। অনুষ্ঠানস্থলে বাড়তি চিকিৎসা কর্মকর্তা রাখার ব্যবস্থা করেছে জিএসএমএ। আক্রান্ত হওয়ার ঝুঁকি ঠেকাতে নানাবিধ নিয়মও জানিয়ে দিয়েছে সংস্থাটি, যেমন এবারের আয়োজনে হাত মেলানো যাবে না। এই আসর অনুষ্ঠিত হবে ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে আট শতাধিক মানুষ মারা গেছেন। চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে একজন করে মারা গেছেন। এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, চীনে এখন পর্যন্ত করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা ৩৪ হাজার ৮০০।