একসঙ্গেই সৌদি রেস্তোরাঁয় ঢুকবে নারী-পুরুষ

Monday, December 9th, 2019

সৌদি আরবে রেস্তোরাঁয় নারী ও পুরুষের আলাদা প্রবেশপথের নিয়ম বদলাচ্ছে। ছবি: এএফপিসৌদি আরবে রেস্তোরাঁয় নারী ও পুরুষের আলাদা প্রবেশপথের নিয়ম বদলাচ্ছে। ছবি: এএফপি

 

ডেস্ক নিউজঃ সৌদি আরবের রেস্তোরাঁগুলোয় নারী ও পুরুষের আলাদা প্রবেশপথের নিয়ম বদলাচ্ছে। দেশটির কর্তৃপক্ষ গতকাল রোববার সামাজিক রীতিনীতির এসব কড়াকড়ি শিথিল করার ঘোষণা দিয়েছে।

এনডিটিভি অনলাইনের খবরে জানানো হয়, মিউনিসিপ্যালিটিস অ্যান্ড রুরাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় টুইটে বলছে, রেস্তোরাঁয় প্রবেশে নারী ও পুরুষের আলাদা ব্যবস্থার নিয়ম আর বাধ্যতামূলক থাকবে না।

জনসমাগমস্থলে সম্পর্ক নেই—এমন নারী ও পুরুষের মেলামেশার ওপর কয়েক বছর ধরে নিষেধাজ্ঞা ছিল সৌদি আরবে। ধর্মীয় পুলিশ এ ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিতে পারত।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এসব বিধিনিষেধ শিথিল করার কাজ করছেন। এর মধ্যে রয়েছে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া। বিনোদনের স্থানগুলোয় নারীদের প্রবেশের ওপরও নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

ওই মন্ত্রণালয়ের মুখপাত্র রয়টার্সকে বলেন, রেস্তোরাঁর মধ্যে পুরুষ ও নারীদের আলাদা বসার নিয়ম রয়েছে। এটিও দূর করা হবে। তবে আলাদা প্রবেশপথের ব্যবস্থা না থাকা বাধ্যতামূলক না। রেস্তোরাঁগুলো চাইলে এখনো আলাদা প্রবেশপথ রাখতে পারে।

স্কুল ও হাসপাতালগুলোয় নারী ও পুরুষের প্রবেশপথ ও থাকার আলাদা বন্দোবস্ত নিয়ে কোনো পরিবর্তন আছে কি না, তা কর্তৃপক্ষ জানায়নি।