টেকসই উন্নয়ন এবং ম্যানগ্রোভের সম্পৃক্ততা নিয়ে আলোচনা ও বাগান বৈঠক

Sunday, December 8th, 2019

 

ভবতোষ কুমার মন্ডল (সাতক্ষীরা প্রতিনিধি) বিটিভির সংবাদ পাঠক এবং সামাজিক দায়বদ্ধতায় অভিজ্ঞ মোঃ মহিউদ্দীন বাবরের পরিচালনায়, ডালিয়া নার্সারীর সহযোগীতায় টেকসই উন্নয়ন এবং ম্যানগ্রোভের সম্পৃক্ততা নিয়ে সাতক্ষীরার মুনজিতপুর এলাকার ডালিয়া নার্সারীতে গতকাল শনবিার বিকাল ৪.৩০মিনিটে সাতক্ষীরা মুক্ত দিবসে এক মুক্ত বাগান বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন নার্সারী মালিক সমিতির সভাপতি মোঃ নরুল আমিন, সাধারন সম্পাদক মোঃ রুহুল কুদ্দুছ, সহকারী সাধারন সম্পাদক মোঃ নজরুল ইসলাম, কোষাধক্ষ মোঃ আব্দুল হান্নান খান সহ সমতিরি সকল সদস্যবৃন্দ, এছাড়া আরও উপস্থিত ছিলেন প্রাক্তন অধ্যক্ষ সুভাষ সরকার এবং এ্যাডভোকেট মোঃ নুরুজ্জামান।

মোঃ মহিউদ্দীন বাবর বলনে, বেঁচে থাকার জন্য ম্যানগ্রোভের প্রয়োজনীয়তা অপরিসীম। তাছাড়া বর্তমান সময়ে আবহাওয়া ও জরবায়ু পরিবর্তন বিষয়ে ম্যানগ্রোভের গুরুত্ব তুলে ধরনে। এসময় তিনি বিভিন্ন গাছ ও ফলের বিষয়ে আলোচনা করনে, বিশেষ করে কেওড়ার গুরুত্ব তুলে ধরেন এবং সকল নার্সারী মালিকদের ম্যানগ্রোভের চারা বিক্রির সাথে সাথে জনগনের মাঝে ম্যানগ্রোভ ভিত্তিক ধারনার জন্য লিফলেট বিতরনের আহবান জানান।

নার্সারী মালিক সমিতির সভাপতি মোঃ নরুল আমিন, নার্সারীতে সকল চারার পাশা-পাশি ম্যানগ্রোভের চারা উৎপাদনের কথা বলনে। এ সময় তিনি আশাশুনি ব্রীজের নিচে একটি কেওড়া বাগান তৈরি করেন বলে উল্লেখ করেন।

এ্যাডভোকেট মোঃ নুরুজ্জামান বিভিন্ন গাছরে উপকারতিা ও অপকারতিা তুলে ধরেন। তিনি আরও বলেন, ম্যানগ্রোভ সৃষ্টি হলে জলাবদ্ধতা নিরসন হবে।

এছাড়া প্রাক্তন অধ্যক্ষ সুভাষ সরকার বলনে, পরিবেশ রক্ষার্থে পুকুর এবং বিভিন্ন ডোবা জায়গায় ম্যানগ্রোভের চারা লাগাতে হবে।