ঢাকায় লিসবেথ কোয়ার্টেটের কনসার্ট রোববার

Saturday, November 30th, 2019

লিসবেথ কোয়ার্টেটের সদস্যরা: ছবি: গ্যেটে ইনস্টিটিউটের সৌজন্যেলিসবেথ কোয়ার্টেটের সদস্যরা: ছবি: গ্যেটে ইনস্টিটিউটের সৌজন্যে

 

ডেস্ক নিউজঃ নিউইয়র্ক ও বার্লিনভিত্তিক চার সদস্যের জনপ্রিয় জ্যাজ সংগীতের দল লিসবেথ কোয়ার্টেট আসছে ঢাকায়। ভারতের সাতটি শহর ও শ্রীলঙ্কার কলম্বো থেকে কনসার্ট শেষ করে গ্যেটে ইনস্টিটিউটের আমন্ত্রণে দলটি ঢাকায় আসছে। আগামীকাল রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে একটি উন্মুক্ত কনসার্টে অংশ নেবে তারা। কনসার্টে তারা সমসাময়িক জ্যাজ সংগীত পরিবেশন করবে।

ঢাকার কনসার্টে থাকবেন লিসবেথ কোয়ার্টেটের দলপ্রধান স্যাক্সোফোনে শারলোটি গ্রেভ, পিয়ানোতে ম্যানুয়েল স্মিডেল, ড্রামে মরিৎজ বাউমগার্টনার এবং বেজে ইগোর স্প্যালাতি। শারলোটি গ্রেভ মনে করেন, সংগীত রচনা অনেকটা ছবি আঁকার মতোই। একটি শিল্পকর্ম যেভাবে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে পরিণত হয়, ঠিক তেমনই তাদের মেলোডিক লাইন, ক্লিয়ার ফর্ম এবং আধুনিক উপস্থাপনার মধ্য দিয়ে একটি শক্তিশালী সংগীত রচিত হয়।

বিভিন্ন দেশে জ্যাজ সংগীত পরিবেশন করে পরিচিতি ও জনপ্রিয়তা পেয়েছে লিসবেথ কোয়ার্টেট। স্বতন্ত্র ও বৈচিত্র্যপূর্ণ সংগীতের জন্য ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশে হয়েছে সমাদৃত। অংশ নিয়েছে প্যালাটিয়া জ্যাজ, জ্যাজ বাল্টিকা এবং ইয়ং জেনারেশন জ্যাজ মিটিং বার্লিনের মতো বিভিন্ন বিখ্যাত উৎসবে।
২০০৯ সালে তরুণ স্যাক্সোফোন বাদক শারলোটি গ্রেভ ব্যান্ডটি শুরু করেন। দলের দ্বিতীয় অ্যালবাম ‘কনস্ট্যান্ট ট্রাভেলার্স’-এর জন্য ২০১২ সালে নবাগত দল হিসেবে পায় মর্যাদাপূর্ণ ‘জ্যাজ-ইকো’ সম্মাননা। এ ছাড়া ২০১০ সালে পায় ‘জ্যাজ বাল্টিকা’ প্রতিভা পুরস্কার।

জার্মান সাংস্কৃতিক কেন্দ্র গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশের উদ্যোগে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় রোববার সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে রয়েছে লিসবেথ কোয়ার্টেটের জ্যাজ কনসার্ট। উদ্বোধন করবেন গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক কিরস্টেন হাকেনব্রোক। গ্যেটে ইনস্টিটিউটের অনুষ্ঠান সমন্বয়কারী খন্দকার মো. মাহমুদ হাসান জানিয়েছেন, কনসার্টটি সবার জন্য উন্মুক্ত।