প্রস্তুতি জনতা ব্যাংকের এমসিকিউ পরীক্ষার

Saturday, November 30th, 2019
জনতা ব্যাংকের এমসিকিউ পরীক্ষার প্রস্তুতি

ডেস্ক নিউজঃ ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিসিসি) সদস্যভুক্ত জনতা ব্যাংকে ‘অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার (এইও-টেলর)’ পদে নিয়োগের প্রিলি বা এমসিকিউ পরীক্ষা হবে ১২ ডিসেম্বর সকাল ১০টায়। ঢাকার ১৫টি কেন্দ্রের ৬৪ হাজার ৩৪৫ জন প্রার্থী এ পরীক্ষায় অংশ নেবেন। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমসিকিউর প্রস্তুতি নিয়ে লিখেছেন পাঠান সোহাগ

এমসিকিউর মানবণ্টন
জনতা ব্যাংকের প্রধান কার্যালয়ের আইন বিভাগের সিনিয়র অফিসার দানিয়েল মু. আওরঙ্গজেব জানান, নিয়োগের বাছাই পরীক্ষা হবে তিন ধাপে। প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ। পাস করলে দ্বিতীয় ধাপে লিখিত (২০০ নম্বর)। সব শেষে ২৫ নম্বরের মৌখিক পরীক্ষা। তবে কোনো কোনো সময় ২০ নম্বরেরও ভাইভা হয়।

এমসিকিউর জন্য ৬০ মিনিট, প্রশ্ন থাকে ৮০টি। বাংলা, ইংরেজি, গণিতে ২৫ করে ৭৫ নম্বর। আর সাধারণ জ্ঞানে (বাংলাদেশ ও আন্তর্জাতিক) ১৫ এবং তথ্য-প্রযুক্তিতে ১০।

বিষয়ভিত্তিক প্রস্তুতি
বাংলা : জনতা ব্যাংকের লোকাল অফিসের অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার (এইও-টেলর) মো. ফিরোজ আহাম্মদ জানান, এমসিকিউ পরীক্ষার বাংলা অংশে ব্যাকরণ ও সাহিত্য থেকে প্রশ্ন করা হয়। সাহিত্য অংশে কবি-সাহিত্যিকদের জীবনী, সাহিত্যকর্ম, বিভিন্ন গ্রন্থের নাম, উপন্যাস বা গল্পের বিভিন্ন চরিত্রের নাম, বিখ্যাত পঙক্তিসহ বিভিন্ন অংশ থেকে প্রশ্ন আসে। প্রখ্যাত কবি-সাহিত্যিকদের জীবনী একবার হলেও পড়ে নেবেন। ব্যাকরণ অংশে বাগধারা, শুদ্ধ-অশুদ্ধ, বচন, সমাস, উপসর্গ, এককথায় প্রকাশ, সন্ধিবিচ্ছেদ, প্রবাদ-প্রবচন, সমার্থক, বিপরীতার্থক ও পারিভাষিক শব্দ, পদ, সমোচ্চারিত শব্দ, বিপরীত শব্দ, কারক ও বিভক্তি থেকে সাধারণত প্রশ্ন আসে।

ইংরেজি : জনতা ব্যাংকের সোনারগাঁও রোড করপোরেট অফিসের অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার (এইও-টেলর)

মো. ফরিদ আহমদ জানান, ব্যাংকের পরীক্ষাগুলোতে ইংরেজি একটু কঠিন হয়। Correction, Fill in the blanks, Appropriate word, Appropriate preposition, Word meaning, Synonyms and Antonyms, Transformation of sentence, Phrases and idioms, Right forms of verb-এর ওপর সচরাচর প্রশ্ন আসে। অনেক সময় এক টপিক থেকে একাধিক প্রশ্ন করা হয়। এ ছাড়া ইংরেজি সাহিত্য থেকে প্রশ্ন আসার খুব একটা সম্ভাবনা নেই, তার পরও বাড়তি প্রস্তুতি হিসেবে পড়ে রাখতে পারেন।

গণিত : অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার মো. ফিরোজ আহাম্মদ জানান, গণিতে পাটিগণিত ও বীজগণিতের ওপর প্রশ্ন থাকে। পাটিগণিতে—শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, অনুপাত-সমানুপাত, ঐকিক নিয়ম, লসাগু, গসাগু এবং বীজগণিতের উৎপাদক নির্ণয়, সমীকরণ, মূলদ, অমূলদ, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। জ্যামিতি, পরিমিতি থেকেও প্রশ্ন আসে। অনেক সময় অ্যানালিটিক্যাল অ্যাবিলিটির ওপরও প্রশ্ন দেখা যায়। ব্যাংকের পরীক্ষাগুলোতে গণিতের প্রশ্ন সাধারণত ইংরেজিতেই করা হয়। তাই উত্তর করার আগে ভালোভাবে বুঝে নেবেন।

সাধারণ জ্ঞান : অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার মো. ফরিদ আহমদ জানান, সাধারণ জ্ঞানের প্রশ্ন হবে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলির ওপর। সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ ও তথ্যমূলক ঘটনাবলির পাশাপাশি ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, ঐতিহ্য, অর্থনীতি, জিডিপি, অর্থনৈতিক সমীক্ষা, বিভিন্ন সংস্থা ও জোট, মুদ্রা, বিশ্বরাজনীতি, দিবস, সম্মেলন, খেলাধুলা, পুরস্কার, সম্মাননার খুঁটিনাটি জানা থাকলে এ অংশে ভালো করা যাবে। সাধারণ জ্ঞান অংশে বিজ্ঞানের কিছু কমন প্রশ্নও থাকতে পারে।

এ ছাড়া সাম্প্রতিক ঘটনাবলির জন্য দৈনিক পত্রিকা বা নিউজ পোর্টালগুলোতে চোখ রাখবেন।

তথ্য-প্রযুক্তি : তথ্য-প্রযুক্তির প্রশ্নগুলো কম্পিউটার ও তথ্য-প্রযুক্তিসংশ্লিষ্ট সাধারণ বা বেসিক টপিক থেকেই আসে। এর জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি খেয়াল করে পড়লেই চলবে। এ ছাড়া ‘ইজি কম্পিউটার’ বইটিও পড়তে পারেন।

সহায়ক বই
বাংলার জন্য নবম-দশম শ্রেণির ব্যাকরণ পাঠ্য বই দেখতে পারেন। ইংরেজি গ্রামারের জন্য নবম-দশম শ্রেণির পাঠ্য ‘ইংলিশ গ্রামার’ বইয়ের পাশাপাশি বাজারের বেসিক গ্রামারের বইগুলো পড়তে পারলে ভালো হয়। গণিতের জন্য ষষ্ঠ থেকে নবম-দশম শ্রেণির ইংরেজি সংস্করণের পাঠ্য বই থেকে পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি অংশগুলো দেখে নেবেন। সাধারণ জ্ঞানের জন্য ‘নতুন বিশ্ব’ বা ‘এমপিথ্রি’ বইয়ের বাংলাদেশ ও আন্তর্জাতিক অংশ পড়তে পারেন।

এ ছাড়া ব্যাংকের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষার প্রস্তুতির জন্য বাজারে বেশ কিছু বই আছে। সেগুলোর মধ্যে প্রফেসরস, ওরাকল প্রকাশনীর বইগুলো বেছে নিতে পারেন।

দরকারি নির্দেশনা
বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগে প্রার্থীদের নির্ধারিত কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষার হলে মোবাইল ফোন, ক্যালকুলেটর, স্মার্ট ঘড়ি, অপ্রয়োজনীয় কাগজপত্র ও কোনো ইলেকট্রনিক ডিভাইস আনা যাবে না। প্রবেশপত্র, কেন্দ্রতালিকা ও দরকারি নির্দেশনা পাওয়া যাবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে—

erecruitment.bb.org.bd