চালক হাজির চাহিবামাত্র

Wednesday, November 27th, 2019

 

স্মার্ট সেবার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম রিজাউল ইসলাম বলেন, ‘ব্যস্ততার কারণে ধীরে ধীরে পাল্টে যাচ্ছে আমাদের জীবনযাত্রা। গাড়ির জন্য সৎ, দক্ষ এবং বিশ্বাসযোগ্য চালক খোঁজার সময় কোথায়? তাই মানুষ ড্রাইভিং সেবা নিচ্ছে অ্যাপভিত্তিক সেবা প্রতিষ্ঠান থেকে।’

প্রতিষ্ঠান থেকে চালক নেওয়ার সময় তাঁর সবকিছু যাচাই-বাছাই করা হবে। প্রত্যেক চালকের তথ্য চালকদের কাছ থেকে যাচাই করা হয়। একজন চালকের সবকিছু তথ্য যাচাই-বাছাইয়ের পর প্রতিষ্ঠানটি যখন শতভাগ নিশ্চিত হবে কাজের জন্য চালক উপযুক্ত, তখনই শুধু নতুন চালক নিয়োগ দেওয়া হবে।

স্মার্ট সেবা প্রতিষ্ঠান থেকে প্রায় সব ধরনের ড্রাইভিং সেবা (ড্রাইভিং প্রশিক্ষণ, পারিবারিক গাড়িচালক, উবার গাড়িচালক, কোম্পানি গাড়িচালক, গাড়িসহ চালক) পাওয়া যাবে। পাশাপাশি ড্রাইভার সিকিউরিটি পাবে স্মার্ট সেবা প্রতিষ্ঠান থেকে। চালকের উদাসীনতা বা ইচ্ছাপূর্বক যদি কোনো ক্ষতি হয়ে থাকে, তাহলে সেই ক্ষতিপূরণের একটা অংশ স্মার্ট সেবা প্রতিষ্ঠান গাড়ির মালিকপক্ষ থেকে প্রদান করবে।

নিরাপদ ও দক্ষ চালকের নিশ্চয়তা দিতে পারায় গাড়ির মালিকেরা স্বস্তি পাচ্ছেন স্মার্ট ড্রাইভারের সেবা পেয়ে। গাড়ির মালিক এবং চালকের ভেতর সুন্দর একটা সেতুবন্ধ তৈরি হচ্ছে বলে বিশ্বাস করেন গাড়িচালকেরা। একদিকে যেমন চালকেরা পাচ্ছেন দীর্ঘমেয়াদি চাকরির নিশ্চয়তা, অপর দিকে গাড়ির মালিক পাচ্ছেন দীর্ঘমেয়াদি সেবা। সেবাটি অ্যাপভিত্তিক হওয়ায় চালক ও মালিকপক্ষ খুব সহজেই অনলাইনের মাধ্যমে একে অপরের সম্পর্কে জানতে পারে।

প্রতিষ্ঠানটিতে নিবন্ধিত চালকের সংখ্যা ৮ হাজারের বেশি। সড়ককে নিরাপদ রাখাই স্মার্ট ড্রাইভারের পরিকল্পনা। গাড়ির মালিক, যাত্রী ও চালকের মধ্যে একটি সুসম্পর্কের সেতুবন্ধ তৈরি হবে। ড্রাইভিং প্রশিক্ষণ দিয়ে, প্রশিক্ষিত চালকদের চাকরি দেওয়ার মাধ্যমে দেশের বেকারত্ব দূর করতে চায় প্রতিষ্ঠানটি।

নানা ধরনের সেবা দিয়ে পরিচিতি পেয়েছে সেবা ডট এক্সওয়াইজেড (www.sheba.xyz)। তারাও দক্ষ ড্রাইভার সরবরাহ করে থাকে। প্রতিষ্ঠানটি সব্বোর্চ ৬ দিনের জন্য ড্রাইভার দিয়ে থাকে।

সেবার পক্ষ থেকে জানানো হয়েছে এক ঘণ্টা আগে বললেই গাড়িচালক যথাস্থানে চলে যাবে। প্রথম চার ঘণ্টায় প্রিমিয়ার ক্যাটাগরির ড্রাইভারের জন্য দিতে হবে ৯০০ টাকা। এ ছাড়া সাধারণ ক্যাটাগরিতে ৬০০ টাকা দিতে হবে। ৮ ঘণ্টার জন্য যথাক্রমে প্রিমিয়ার ও সাধারণ ক্যাটাগরিতে দিতে হবে ১ হাজার ৫০০ ও এক হাজার টাকা ।