আসছে বেশ কিছু চলচ্চিত্র বছর শেষে

Thursday, November 21st, 2019

বিনিসুতোয় ছবিতে ঋত্বিক চক্রবর্তী ও জয়া আহসান।  ছবি: সংগৃহীতবিনিসুতোয় ছবিতে ঋত্বিক চক্রবর্তী ও জয়া আহসান। ছবি: সংগৃহীত

 

ডেস্ক নিউজঃ  আমদানি করার মাধ্যমে বছর শেষে বেশ কিছু ছবি মুক্তি পাচ্ছে বাংলাদেশে। ছবিগুলোতে কলকাতার দেব, ঋত্বিক চক্রবর্তী ও বাংলাদেশের জয়া আহসানের মতো তারকারা অভিনয় করেছেন। বিনিময়ে কলকাতায় রপ্তানি হচ্ছে বাংলাদেশি সিনেমা।

বছর শেষ হতে এখনো হাতে আছে বেশ কিছুদিন। নভেম্বর মাসের শেষ সপ্তাহ ও ডিসেম্বর মাসজুড়ে বেশ কয়েকটি চলচ্চিত্র আমদানি করার মাধ্যমে মুক্তি পাচ্ছে। ২২ নভেম্বর মুক্তি পাচ্ছে কলকাতার বনি সেনগুপ্ত ও কৌশানী অভিনীত ছবি জানবাজ। এই ছবির মাধ্যমে বনি প্রথমবারের মতো ছবিটিতে অভিনয় করেছেন বাবা অনুপ সেনগুপ্তের পরিচালনায়। আর ছবিতে বনির প্রেমিকা তাঁর বাস্তবের প্রেমিকা কৌশানীই। এ ছাড়া ছবিটিতে দেখা যাবে টোটা রায় চৌধুরীকেও।

২৯ নভেম্বর মুক্তি পাচ্ছে দেব ও রুক্মিণী অভিনীত ছবি পাসওয়ার্ড। এটি পরিচালনা করেছেন কমলেশ্বর মুখার্জি। ছবিতে দেব শুধু অভিনয়ই করেননি, ছবিটির প্রযোজকও তিনি। ছবিতে আরও অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। এখনো মুক্তির তারিখ ঠিক হয়নি, তবে ডিসেম্বর মাসে মুক্তি পেতে পারে বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত ছবি উড়োজাহাজ। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন চন্দন রায় সান্যাল ও পার্নো মিত্র। এ ছাড়া ডিসেম্বরের শেষে মুক্তি পেতে পারে বাংলাদেশের জয়া আহসান ও ভারতের ঋত্বিক চক্রবর্তী অভিনীত ছবি বিনিসুতোয়। ছবিটির পরিচালক অতনু ঘোষ। অতনুর ছবিগুলো যাঁরা দেখেছেন, তাঁরা জানেন, সম্পর্ক নিয়ে কথা বলতে ভালো লাগে তাঁর। ময়ূরাক্ষী ছবিতে বাবা-ছেলের সম্পর্ক তুলে ধরেছিলেন তিনি। আর বিনিসুতোয় ছবিতে দেখা যাবে দুই তরুণ-তরুণীর সম্পর্কের গল্প। এই দুই তরুণ-তরুণী হলেন জয়া ও ঋত্বিক। ছবিটি একই দিনে ভারত ও বাংলাদেশে মুক্তির কথা চলছে।

বনি সেনগুপ্ত ও কৌশানী ছবি: সংগৃহীতবনি সেনগুপ্ত ও কৌশানী ছবি: সংগৃহীত

এই ছবিগুলোর বিপরীতে কলকাতায় রপ্তানি করা হবে মাহি ও বনি সেনগুপ্ত অভিনীত ছবি মনে রেখ। এটির পরিচালক ওয়াজেদ আলী সুমন। শাকিব ও বুবলী অভিনীত ক্যাপ্টেন খান। এটিরও পরিচালক ওয়াজেদ আলী সুমন। সাইমন সাদিক ও মাহিয়া মাহি অভিনীত জান্নাত। এই ছবির পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক। শাকিব খান ও অপু বিশ্বাস অভিনীত পাঙ্কু জামাই। এর পরিচালক আব্দুল মান্নান।

ঢাকাই সিনেমায় চলছে খরা। আমদানিকারক প্রতিষ্ঠানগুলোর দাবি, মন্ত্রণালয় থেকে ছবি আমদানির দ্রুত অনুমোদন পেতে পথ আরও সহজ করা হোক। একই দিনে বাংলাদেশ ও ভারতে মুক্তি দেওয়া সম্ভব হলে আমদানিকারকেরা লাভবান হতেন। উড়োজাহাজ ছবিটির আমদানিকারক ইফতেখার উদ্দীন নওশাদ বলেন, ‘হলিউডের ছবি একসঙ্গে এখানে মুক্তি পাচ্ছে। ভারত আমাদের পাশের দেশ। একই দিনে ভারতীয় ছবি বাংলাদেশে মুক্তি পেলে আমাদের বিনিয়োগের টাকা উঠে কিছুটা লাভও হতো। সে সুযোগ তথ্য মন্ত্রণালয় করে দিতে পারে।’

জানবাজ ছবিটি বাংলাদেশে আনছে হার্টবিট প্রোডাকশন। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তাপসী ফারুক বলেন, ‘জানবাজ ছবিটি অনেকটাই নতুন। দুই সপ্তাহ আগে কলকাতায় মুক্তি পেয়েছে। আমরা চাইছি কলকাতায় মুক্তির কাছাকাছি সময়ে আমদানি করে এখানে মুক্তির সুযোগ দেওয়া হোক।’

এদিকে জয়া আহসান অভিনীত কণ্ঠ ছবিটি এখনো চলছে প্রেক্ষাগৃহে। আমদানি করে ৮ নভেম্বর এটি মুক্তি পায়। ছবিটির পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়।