হাবিপ্রবিতে ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ প্রকাশিত

Wednesday, November 20th, 2019
আজিজুর রহমান হাবিপ্রবি প্রতিনিধিঃ দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক তারিখ প্রকাশিত হয়েছে।ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২-৫ ডিসেম্বর।
ভর্তি কমিটির সচিব বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা মোঃ ফজলুল হক জানান,৪টি ইউনিটের ভর্তি পরীক্ষার প্রথম দিন ২ তারিখ চার শিফটে “ডি” ইউনিট, ৩ তারিখ চার শিফটে “এ” ইউনিট, ৪ তারিখ চার শিফটে “বি” ইউনিট, ৫ তারিখ তিন শিফটে “সি” ইউনিট এবং ৫ ডিসেম্বর বিকেল ৩.৩০-৫.০০ টায় স্থাপত্য বিভাগে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ড্রয়িং পরীক্ষা অনুষ্ঠিত হবে।
প্রথমদিনে ২ তারিখে “ডি” ইউনিটের চার শিফটের মধ্যে ১ম শিফটে ৪০০০০০ থেকে ৪০৭০২০ পর্যন্ত সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত, ২য় শিফটে ৪০৭০২১ থেকে ৪১৪০৪১ পর্যন্ত বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত, ৩য় শিফট ৪১৪০৪২ থেকে ৪২১০৬২ পর্যন্ত দুপুর ১:৩০ মিনিট থেকে ৩টা পর্যন্ত এবং ৪র্থ শিফটে ৪২১০৬৩ থেকে ৪২৮০৮৩ পর্যন্ত সাড়ে ৩ টা থেকে ৫ টা পর্যন্ত।
দ্বিতীয় দিন ৩ তারিখে “এ” ইউনিটের চার শিফটের মধ্যে ১ম শিফটে ১০০০০০ থেকে ১০৬২৭৫ পর্যন্ত সকাল ৯টা থেকে ১০:৩০ মিনিট পর্যন্ত, ২য় শিফটে ১০৬২৭৬ থেকে ১১২৫৫১ পর্যন্ত বেলা ১১টা  থেকে ১২:৩০ মিনিট পর্যন্ত, ৩য় শিফটে ১১২৫৫২ থেকে ১১৮৮২৭ পর্যন্ত দুপুর ১:৩০ মিনিট থেকে ৩টা পর্যন্ত এবং ৪র্থ শিফটে ১১৮৮২৮ থেকে ১২৫১০৩ পর্যন্ত বিকেল ৩:৩০ মিনিট থেকে ৫টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
তৃতীয় দিন ৪ তারিখে চার শিফটে “বি” ইউনিটের মধ্যে ১ম শিফটে ২০০০০০ থেকে ২০৭২৮৫ পর্যন্ত সকাল ৯টা থেকে ১০:৩০ মিনিট পর্যন্ত, ২য় শিফটে ২০৭২৮৬ থেকে ২১৪৫৭১ পর্যন্ত বেলা ১১টা  থেকে ১২:৩০ মিনিট পর্যন্ত, ৩য় শিফটে ২১৪৫৭২ থেকে ২২১৮৫৭ পর্যন্ত দুপুর ১:৩০ মিনিট থেকে ৩টা পর্যন্ত এবং ৪র্থ শিফটে  ২২১৮৫৮ থেকে ২২৯১৪৩ পর্যন্ত বিকেল ৩:৩০ মিনিট থেকে ৫টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
চতুর্থ দিন ৫ তারিখে তিন শিফটে “সি” ইউনিটের মধ্যে ১ম শিফটে ৩০০০০০ থেকে ৩০৪২৩০ পর্যন্ত(বাণিজ্য) সকাল ৯টা থেকে ১০:৩০ মিনিট পর্যন্ত, ২য় শিফটে  ৩৫০০০০ থেকে ৩৫৫১৬১ পর্যন্ত(মানবিক/ বিজ্ঞান) বেলা ১১টা থেকে ১২:৩০ মিনিট পর্যন্ত,৩য় শিফটের ৩৫৫১৬২ থেকে ৩৬০৩২১ পর্যন্ত(মানবিক/ বিজ্ঞান) দুপুর ১:৩০ মিনিট থেকে ৩টা পর্যন্ত,৪র্থ শিফটে স্থাপত্য বিভাগে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ড্রয়িং ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবারে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে সকল ইউনিটে প্রায় ৯৬ হাজার ৮৮০ জন শিক্ষার্থী বিল পরিশোধ করেছেন।
ভর্তি পরীক্ষা কমিটির তথ্য অনুযায়ী “এ” ইউনিটে ৫৮৫ আসনের বিপরীতে বিল পরিশোধ করেছেন ২৫১০৩ জন,”বি” ইউনিটে ৭৭৫ আসনের বিপরীতে বিল পরিশোধ করেছেন ২৯১৪৩ জন,”সি” ইউনিটে ২৮০ আসনের বিপরীতে বিল পরিশোধ করেছেন ১৪৫৫১ জন, ও “ডি” ইউনিটে ৩৬৫ আসনের বিপরীতে বিল পরিশোধ করেছেন ২৮০৮৩ জন পরীক্ষার্থী।
এবারের ভর্তি পরীক্ষায় ৪ টি ইউনিটের অধীনে ৮ টি অনুষদে মোট ২ হাজার ৫ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে। প্রতিটি আসনের বিপরীতে প্রায় ৪৮ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।