বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ রাজনৈতিক সহোচরের গ্রন্থ অর্থাভাবে প্রকাশনা বন্ধ

Wednesday, November 13th, 2019

ইমরান বিন হাসনাতঃ স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ রাজনৈতিক সহোচর নীলফামারীর ভাষা সৈনিক ও বিশিষ্ট রাজনীতিবিদ খয়রাত হোসেন। তৎকালীন কৃষি, খাদ্য, মৎস্য ও পশুপালন অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত একজন সফল মন্ত্রী ছিলেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে খয়রাত হোসেনের ভূমিকা ছিলো গৌরবোজ্জ্বল। তিনি ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহন করেন। ৫২ সালে ২১শে ফেব্রুয়ারীর ভাষা আন্দোলনে ছাত্র জনতার ওপর পুলিশের গুলিবর্ষণের প্রতিবাদে মওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ, আবুল কালাম শামসুদ্দিন ও খয়রাত হোসেন পূর্ব পাকিস্তান আইন পরিষদের অধিবেশন বর্জন করেন। পরে তারা বাংলা ভাষার আন্দোলনের সাথে একত্মতা ঘোষণা করেন।
১৯৭১ সাল, শেখ মুজিবুর রহমানের  আহবানে স্বাধীনতা সংগ্রাম তথা মুক্তিযুদ্ধ শুরু হলে খয়রাত হোসেন মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান গ্রহন করেন। অপরদিকে বঙ্গবন্ধুর অত্যন্ত  স্নেহভাজন সঙ্গী ছিলেন খয়রাত হোসেন। বঙ্গবন্ধুর অসমাপ্ত  আত্মজীবনিতে খয়রাত হোসেনের কথা উল্লেখ করা হয়েছে।
এদিকে ২০০৯ সালে এই প্রবীন নেতার জীবনী “তাঁকে স্মারণ করি” গ্রন্থটির কাজ শুরু হলেও আর্থিক সংকটের কারণে থমকে যায় গ্রন্থটির প্রকাশনা। নীলফামারীর প্রবীন রাজনীতিবিদের ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্মের অনেক কিছু জানার আছে। সমাজের বিত্তবান ও বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতা পেলে আবার গ্রন্থটি প্রকাশ করা সম্ভব হবে বলে মনে করেন গ্রন্থটির সম্পাদক। দৃষ্টি আকর্ষণ ঃ ০১৭২০-৯৯-২৩৪৯।