তৃতীয় দিনের মতো বেনাপোল বন্দর দিয়ে আমদানি বন্ধ, আংশিক রফতানি চলছে

Monday, November 4th, 2019

নাসির উদ্দিন (বেনাপোল প্রতিনিধি) ভারতের পেট্রাপোল বন্দরে অনলাইন প্রিন্টার কাজ না করায় বেনাপোল বন্দর দিয়ে সকল আমদানি বন্ধ রয়েছে। শনিবার আমদানি-রফতানি বাণিজ্য পুরোটাই বন্ধ ছিল। তবে রোববার সকাল থেকে বেনাপোল বন্দর কাস্টমসের আন্তরিক প্রচেষ্টায় এখন পর্যন্ত ১৭৯ গাড়ি মাল ভারতে রফতানি হয়েছে। তবে এ পথে পাসপোর্ট যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।

এদিকে শনিবার থেকে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকায় দুই দেশের বন্দরে প্রবেশের অপেক্ষায় ১ হাজারের অধিক পণ্য বোঝায় ট্রাক আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে রয়েছে গ্যাস,অক্সিজেন, শিল্পকাখানায় ব্যবহৃত কাঁচামাল খাদ্যদ্রব্য ও পচনশীল পণ্য রয়েছে। রফতানি পণ্যের মধ্যে রয়েছে পাট ও পাটজাত দ্রব্য, তৈরি পোশাক, মাছ ইত্যাদি বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন কবির তরফদার জানান, আগে পেট্রাপোল বন্দরে হাতে কলমে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হতো।

বর্তমানে বন্দর অটোমেশন প্রক্রিয়া চালু হওয়ায় এই কাজ এখন অনলাইনে ইন্টারনেট সার্ভারে করা হচ্ছে। শনিবার সকাল থেকে পেট্রাপোল বন্দরে অনলাইন ঈডঈ প্রিন্টার সংযোগ বিকল হয়ে পড়ায় পণ্য খালাস ও আমদানি বন্ধ হয়ে যায়। তবে রফতানির কাজ রবিবার থেকে আংশিক চলছে।