বিরতির পর ব্যায়াম

Wednesday, October 23rd, 2019

বিরতি পড়লে একটু একটু করে আবার ব্যায়াম শুরু করুন।

ডেস্ক নিউজঃ নিজেকে ফিট রাখার জন্য শাহরিয়ার হক (ছদ্মনাম) নিয়মিত ব্যায়াম করতেন। কিন্তু ব্যক্তিগত একটি কারণে ছন্দপতন হয়। এই ছন্দপতন থেকে শাহরিয়ার আবার ফিরতে চান ছন্দে। কিন্তু কীভাবে শুরু করবেন—এই ভাবনা ভাবতেই তাঁর দিন চলে যাচ্ছে। বিরতির পর যাঁরা ভাবনাকে বাস্তবে পরিণত করতে চান, তাঁদের পরামর্শ দিয়েছেন ফিটনেস ওয়ার্ল্ড হেলথ ক্লাবের স্বত্বাধিকারী ও প্রশিক্ষক মো. মনিরুজ্জামান।

‘ছন্দপতন হলে যেকোনো বিষয়েই ছন্দে ফেরা একটু কঠিন বৈকি। এ জন্য নতুন করে শুরু করতে চাইলে প্রথম থেকেই আবার শুরু করতে হবে।’

একটা উদাহরণ দিয়ে মো. মনিরুজ্জামান বলেন, ‘আপনি যখন নিয়মিত ব্যায়াম করতেন, তখন যদি টানা ২০ বার পুশআপ দিতে পারতেন, তাহলে নতুন করে শুরুর সময় টানা ২০টি পুশআপ দেওয়া উচিত নয়। প্রথমে নিজেকে বিষয়টির সঙ্গে মানিয়ে নিতে দিন। সবচেয়ে ভালো হয় শুরুতে ফ্রি হ্যান্ড করুন। এরপর আস্তে আস্তে কঠিনের দিকে যাওয়া উচিত। নতুন শুরুর সময় নিজেকে মানিয়ে নেওয়ার জন্য খাওয়ার বিষয়টিও গুরুত্বপূর্ণ।’

 নতুন করে শুরুর পর ওজন কমাতে চাইলে ব্যায়ামের পাশাপাশি খাবার গ্রহণে সচেতন হতে হবে। তবে শরীরকে আগের অবস্থায় নিয়ে আসার জন্য প্রথমেই ভারী ব্যায়াম করা যাবে না একদমই। করতে হবে হালকা ধরনের ব্যায়াম। তাই ব্যায়ামের শুরুতেই খানিকটা দৌড়ে নিতে পারেন। শরীর উষ্ণ হলে করতে পারেন সাইক্লিং। দড়ি লাফানো খুব ভালো ব্যায়াম, করতে পারবেন বাড়িতেই। দ্রুত ওজন কমাতে বেঞ্চ বেলি দিন। অর্থাৎ বিছানায় চিত হয়ে শুয়ে দুই হাত সোজা রেখে উঠে মাথার ওপর দিয়ে নামিয়ে পায়ের বৃদ্ধাঙ্গুল স্পর্শ করুন শরীরের সামর্থ্য অনুযায়ী। নতুনভাবে আবার শুরুর শুরুতেই হয়তো আঙুল ছুঁতে পারবেন না, তবে চর্চা করতে থাকুন। এরপর আবার সোজা হয়ে দাঁড়িয়ে দুই হাত দুদিকে প্রসারিত করতে হবে। পর্যায়ক্রমে ডান হাত দিয়ে বাঁ পায়ের আঙুল এবং বাঁ হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। এভাবে নিয়মিত ব্যায়াম করে আপনার আগের অবস্থানে ফিরে যেতে বেশি সময় লাগবে না।

অনেক দিন বিরতির পর আপনার টানা ব্যায়াম করতে মন চাইবে না। এ জন্য নিজেকে নিজেই উৎসাহ দিন। ছোটখাটো অর্জনের জন্য নিজেকে নিজে উপহার দিন। যেমন ১০ মিনিট ব্যায়াম করলেন। এটি যদি টানা তিন দিন করতে পারেন, তবে নিজেকে ছোট একটি উপহার দিন। তা হতে পারে পছন্দের কোনো খাবার। এতে আপনার ব্যায়াম করার আগ্রহ থাকবে। নতুনভাবে শুরুর পর একবারে খুব বেশি বিরতি দেওয়া উচিত নয়। সর্বোচ্চ এক দিন ব্যায়াম করা থেকে বিরত থাকতে পারেন। আজকে হয়তো আপনি ব্যায়াম করছেন না, কিন্তু পরের দিন অবশ্যই ব্যায়াম করবেন। ব্যায়ামে খুব বেশি দিন বাদ দেওয়া হলে সেটি তার কার্যকারিতা হারিয়ে ফেলবে। দিনের শুরুতে ব্যায়াম করার চেষ্টা করুন। ঘুম থেকে উঠে নাশতা খাওয়ার আগে ব্যায়ামটি করে ফেলুন। প্রতিদিন এ কাজটি করার চেষ্টা করুন। একটা সময়ে এটি আপনার অভ্যাসে পরিণত হবে। বিরক্তিকর ব্যায়ামকে আনন্দময় করে তুলুন ছোটখাটো বিষয়ের মাধ্যমে। প্রয়োজনে ব্যায়াম করার জন্য পছন্দের কোনো ব্যায়ামের মেশিন ক্রয় করুন। একটু টাকা খরচ হলেও এটি ব্যায়ামের প্রতি আগ্রহ তৈরি করবে। ব্যায়াম করার সময় আপনার পছন্দের গান শুনতে পারেন। ব্যায়ামকে জীবনের অংশ করে তুলুন।