কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে কথা বলায় মোদির তুরস্ক সফর বাতিল

Sunday, October 20th, 2019

নরেন্দ্র মোদির তুরস্ক সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। ছবি: রয়টার্সনরেন্দ্র মোদির তুরস্ক সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। ছবি: রয়টার্স

 

ডেস্ক নিউজ; জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সুরে কথা বলেছে তুরস্ক। আর তাই নরেন্দ্র মোদির প্রস্তাবিত তুরস্ক সফর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করা নিয়ে প্রশ্ন তুলেছে তুরস্ক। তুরস্কের এমন মন্তব্যের জেরে আপাতত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আঙ্কারা সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।

গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর নিয়ে পাকিস্তানের মতামতকে সমর্থন জানিয়ে নরেন্দ্র মোদি সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, কাশ্মীর ইস্যুকে দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা এবং সমৃদ্ধি থেকে কোনোভাবেই আলাদা করা যায় না। তাই আলাপ-আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করা প্রয়োজন। সংঘর্ষের মাধ্যমে এ সমস্যার সমাধান নয়।

গত জুনে জাপানের ওসাকায় তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে নরেন্দ্র মোদির সাক্ষাৎকালে এ সফরের বিষয়ে আলোচনা হয়। এর আগের পরিকল্পনা অনুযায়ী, চলতি বছরের শেষে তুরস্ক সফর করার কথা ছিল নরেন্দ্র মোদির।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবীশ কুমার বলেন, তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্যকে আমলে দিতে চায় না ভারত। কারণ, কাশ্মীরের প্রসঙ্গটি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়।