ভারতে মোদির মুখোমুখি হবেন চীনা প্রেসিডেন্ট, আলোচনা হবে কাশ্মীর নিয়ে?

Wednesday, October 9th, 2019
ভারতে মোদির মুখোমুখি হবেন চীনা প্রেসিডেন্ট, কাশ্মীর নিয়ে আলোচনা হবে?

ডেস্ক নিউজঃ ভারত সরকার গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে কেন্দ্রশাসিত দু’টি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয়। এরপর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। এরপর কয়েকটি দেশ ভারতের পক্ষ নিলেও পাকিস্তানের পক্ষ নিয়ে কথা বলে চীন। ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে বিরোধে থাকা চীন কাশ্মীর নিয়ে দিল্লির পদক্ষেপ ‘মেনে নেওয়া যায় না’ মন্তব্য করে পাকিস্তানকেই সর্মথন দিয়েছে। এমনই পরিস্থিতিতে ভারত সফরে আসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ভারতের মাটিতেই দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন তিনি। বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একথা জানানো হয়।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ১১ ও ১২ অক্টোবর ভারত সফরে আসছেন শি জিনপিং। এ বছর এটিই তাদের দ্বিতীয় বৈঠক। সফরে দ্বিপাক্ষিক, আঞ্চলিক বিষয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে কথা হবে এই বৈঠকে। তামিলনাড়ুর মাল্লাপুরমে হবে সেই বৈঠক। ধারণা করা হচ্ছে, কাশ্মীর ইস্যু নিয়েও আলোচনা করবেন তারা।

চীনা প্রেসিডেন্টের এই সফরের আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বেইজিং সফর করেন। সেখানে চীনের নেতাদের সঙ্গে কাশ্মীর ইস্যুতে আলোচনা করেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শুয়াং বলেন, কাশ্মীর ইস্যুতে চীনের অবস্থান এটাই যে, এই নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সমাধান হওয়া উচিত।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমরা ভারত ও পাকিস্তানকে কাশ্মীর ইস্যুসহ সকল ইস্যুতে বৈঠক ও পরামর্শে করার বিষয়ে এবং পারস্পরিক বিশ্বাসকে সুসংহত করার আহ্বান জানাচ্ছি।