পুরস্কার স্মার্টফোন ব্যবহার না করার

Tuesday, October 8th, 2019

স্মার্টফোন। ছবি: রয়টার্সস্মার্টফোন। ছবি: রয়টার্স

ডেস্ক নিউজঃ এখনকার স্মার্ট যুগে স্মার্টফোন ব্যবহার না করে আপনি কি একটা দিনও পার করতে পারবেন? অনেকের পক্ষেই অসম্ভব। কিন্তু এ অসম্ভবকে পুরো এক বছরের জন্য সম্ভব করার পথে রয়েছেন নিউইয়র্কের ২৯ বছর বয়সী এলানা মুগডান।

‘স্ক্রল ফ্রি ফর আ ইয়ার’ নামের একটি প্রতিযোগিতার অংশ হিসেবে এক বছর স্মার্টফোন ব্যবহার না করার পুরস্কার হিসেবে এক লাখ মার্কিন ডলার পুরস্কার পাচ্ছেন তিনি। এর মধ্যে আট মাস স্মার্টফোন ব্যবহার না করে কাটিয়ে দিয়েছেন তিনি। কোকা-কোলার অধীন ভিটামিনওয়্যার নামের একটি প্রতিষ্ঠান ওই প্রতিযোগিতার আয়োজন করে। এ প্রতিযোগিতায় অংশ নিতে ব্যবহারকারীকে নির্দিষ্ট সময়ের জন্য স্মার্টফোন ব্যবহার ছেড়ে দিতে হয়। তবে তিনি সাধারণ ফিচার ফোন, ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করতে পারেন।

প্রতিযোগিতায় অংশ নিতে আইফোন ৫ এস ব্যবহার ছেড়ে দেন এলানা। পুরস্কারের অর্থ পেতে কোনো প্রতারণার আশ্রয় নিয়েছেন কি না, তা লাই ডিটেক্টর দিয়ে পরীক্ষা করা হবে।

গত বছরের ডিসেম্বরে ভিটামিনওয়্যার এ প্রতিযোগিতা চালু করে। ওই প্রতিযোগিতার উদ্দেশ্য ছিল মানুষকে স্মার্টফোনের আসক্তি থেকে দূরে সরানো। চলতি বছরের ৮ জানুয়ারি প্রতিযোগিতায় অংশগ্রহণের শেষ তারিখ ছিল। প্রতিযোগিতায় এলানাকে নির্বাচিত করে ভিটামিনওয়্যার। তাঁর হাতে স্মার্টফোনের বদলে কিওসেরা ফিচার ফোন তুলে দেওয়া হয়।

এলানা গত আট মাসে বেশ কয়েকবার স্মার্টফোন ছাড়া সমস্যার মুখে পড়েছেন। তবে তিনি সেসব সমস্যা নানা কৌশলে পার করেছেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, এক বছর প্রতিযোগিতার সময় পার হলেও তিনি আর স্মার্টফোন ব্যবহার করবেন না।

এলানা বলেন, ‘স্মার্টফোনে ফিরে গেলে আবার সময়ের অপব্যবহার, রাত জেগে সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার, আসক্তির কবলে পড়ে যাব। আমি তাই আর ফিরতে চাই না।’