রাত জেগে মোবাইল ব্যবহার করেন? হয়তো আর বেশিদিন নেই আপনি!

Tuesday, October 8th, 2019
রাত জেগে মোবাইল ব্যবহার করেন? হয়তো আপনি আর বেশিদিন নেই!

ডেস্ক নিউজঃ কয়েকদিন ধরেই চোখে বেশ সমস্যা হচ্ছে মিথিলার। চোখ লাল হয়ে গেছে। আর চোখ দিয়ে পানি পড়া তো আছেই। সেই সঙ্গে দেখা দিয়েছে চোখের ব্যথা। দেখতেও অসুবিধা হচ্ছে। পরে ভেবেছিলেন দূষণ আর ঘুম ঠিকমতো না হওয়ার জন্য হচ্ছে। এরপর শারীরিক সমস্যা আরো বাড়াতে থাকে। এসব সমস্যার সঙ্গে পেরে ওঠাতে পারেননি তিনি। তাই গেলেন চিকিৎসকের কাছে।

মিথিলার সব কথা শুনে চিকিৎসক যা বললেন তাতে তার মাথায় হাত। দূষণ এবং চোখের রক্তচাপ হঠাৎ করে বেড়ে গিয়ে রক্তজালিকা ছিঁড়ে গিয়েছে। এমনকী দু’টি চোখ শুকনো হয়ে যাচ্ছে। অর্থাৎ অশ্রুসজল ব্যাপারটা আর থাকছে না। কারণ হিসেবে তিনি প্রথমেই বললেন অতিরিক্ত মোবাইল এবং ল্যাপটপ ব্যবহারের কথা। ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

ওই চিকিৎসক আরো বলেন, শুধু মিথিলাই নন, এরকম বহু মানুষই এই সমস্যার ভুক্তভোগী। আপনারও কি অতিরিক্ত মাথা ব্যথা এবং চোখের সমস্যা হচ্ছে? তাহলে জানুন বিস্তারিত-

চিকিৎসকেরা জানান, রাতের বেলার শুয়ে স্মার্ট ফোনের অতিরিক্ত ব্যবহারই ডেকে আনছে বিপত্তি। কারণ ফোনের ওই নীল রং মস্তিষ্কের কাজে বাধা দেয়। ফলে ঘুম আসতে দেরি হয়। এ ছাড়াও চোখের মধ্যে রক্ত সঞ্চালন ব্যহত হয়। ই-বুকে একলাইন পড়তে যে সময় লাগে, বই পড়তে তার চেয়ে ১০ মিনিট কম সময় লাগে। আর রাত জেগে মোবাইল ঘাঁটলে খিদের চোটে ভুলভাল খেয়ে ফেলা হয়। যেখান থেকে টাইপ ওয়ান ডায়াবিটিসের সম্ভাবনা থাকে। শারীরিক সমস্যা তো রয়েছেই।

তাই চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, ঘুমোতে যাওয়ার দু’ঘণ্টা আগে মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করবেন না। এতে ঘুমের ব্যাঘাত হয়। যেখান থেকে শরীরের নানা সমস্যা আসে। এমনকী দুরারোগ্য ব্যধি পর্যন্ত হতে পারে। আপনারও এই অভ্যাস থাকলে এখনই সাবধান।

ঘুমোতে যাওয়ার আগে মোবাইল ব্যবহার করলে এখনই বন্ধ করুন। ই-বুক না পড়ে আলাদা করে বই পড়ুন। নেটফ্লিক্সের বা ইউটিউবের বদলে পর্দায় সিনেমা দেখার অভ্যাস করুন।