রোনালদো-মেসি : দুজন দুই পথে ফ্রি–কিকে

Monday, October 7th, 2019

মেসি যেখানে ফ্রি-কিকে গোলের পর গোল করছেন, রোনালদো সেখানে সেই কৌশল ভুলে গেছেন! ছবি : এএফপিমেসি যেখানে ফ্রি-কিকে গোলের পর গোল করছেন, রোনালদো সেখানে সেই কৌশল ভুলে গেছেন! ছবি : এএফপি

 

ডেস্ক নিউজঃ ফ্রি-কিক থেকে করা রোনালদোর সেরা গোল কোনটা? চ্যাম্পিয়নস লিগে আর্সেনালের এমিরেটস স্টেডিয়ামে ৪০ গজ দূর থেকে মারা সেই বিখ্যাত ফ্রি-কিক, কিংবা পোর্টসমাউথের বিপক্ষে গোলরক্ষককে বোনা বানানো সেই ফ্রি-কিক। ২০১৮ বিশ্বকাপেও স্পেনের বিপক্ষে ডেভিড ডি গেয়াকে স্তব্ধ করে ফ্রি-কিকে গোল করেছিলেন তিনি।

এমন অনেক গোলের কথাই মাথায় আসবে। তবে এটা নিশ্চিত, জুভেন্টাসের জার্সি গায়ে করা কোনো ফ্রি-কিক গোল এই তালিকায় থাকবে না। থাকবে কীভাবে? নতুন ক্লাবের হয়ে ফ্রি-কিক থেকে এখনো একটা গোলও যে করেননি রোনালদো! রোনালদোর নতুন ক্লাবের সমর্থকেরা এখনো দলের সবচেয়ে দামি তারকার পা থেকে ফ্রি-কিক গোল দেখেননি। তাঁদের স্মৃতিতে এখনো জ্বলজ্বল করে আন্দ্রেয়া পিরলো, আলেসান্দ্রো দেল পিয়েরো কিংবা হালের মিরালেম পিয়ানিচ ও পাওলো দিবালার ফ্রি-কিক থেকে করা গোলগুলো। সে স্মৃতিতে রোনালদোর উপস্থিতি নেই।

জুভেন্টাসের হয়ে ইন্টার মিলানের বিপক্ষে গত রাতেও ফ্রি-কিক থেকে দুবার গোল করার সুযোগ পেয়েছিলেন রোনালদো। দুবারই ব্যর্থ হয়েছেন। ফলে এই নিয়ে ইতালিয়ান লিগে টানা বিশ বার চেষ্টা করেও ফ্রি-কিকে গোল করতে পারলেন না রোনালদো। সিরি ‘আ’তে সবচেয়ে বাজে ফ্রি-কিক নেওয়া খেলোয়াড় হতে আর মাত্র দুটি গোলহীন ফ্রি-কিক লাগবে তাঁর। বর্তমানে এই রেকর্ডটা আছে ফ্রসিনোনের ক্যামিলো সিয়ানোর। গত মৌসুমেই এ রেকর্ড গড়েছেন তিনি। ২১টি ফ্রি কিক থেকেও গোল করতে পারেননি এই তারকা। সিয়ানোকে ছাড়াতে আর বেশি দেরি নেই রোনালদোর। ২০১৭ সালে ফিফা ক্লাব বিশ্বকাপে রিয়াল মাদ্রিদের জার্সিতে সর্বশেষ ফ্রি কিক থেকে গোল করেছিলেন রোনালদো। এর পর ক্লাব ক্যারিয়ারে ফ্রি-কিকে গোল নেই এই পর্তুগিজ তারকার।

ফ্রি-কিকে গোল করাকে নিজের শ্রেষ্ঠত্বের অংশ বানিয়ে ফেলা ক্রিস্টিয়ানো রোনালদো এখন ফ্রি-কিক থেকেই গোল করা ভুলে গেছেন। ওদিকে তাঁর ঠিক উল্টো পথে হাঁটছেন চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি।

ওদিকে মেসি আছেন রোনালদোর ঠিক উল্টো অবস্থানে। ক্যারিয়ারের শুরুর দিকে ফ্রি-কিক দক্ষতায় রোনালদোর ধারেকাছেই ছিলেন না তিনি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজের এই সামর্থ্যকে ঝালাই করে নিয়েছেন আর্জেন্টাইন তারকা। এখন দেখা যাচ্ছে, রোনালদোর চেয়ে মেসিই ফ্রি-কিক থেকে ভালো গোল করতে পারেন! রোনালদোর দুরবস্থার সুযোগ নিয়ে ক্রমশ ব্যবধান কমিয়ে আনছেন মেসি। ৩ বছর আগেও ফ্রি কিক থেকে গোলে রোনালদোর (৫১) চেয়ে অনেক পিছিয়ে ছিলেন মেসি (৩৩)। গত তিন বছরে রোনালদো করেছেন তিনটি ফ্রি কিক গোল, আর মেসি? ১৬টি!

এমনকি গত রাতে যেখানে ফ্রি-কিক থেকে গোল করার দুটি সুযোগ নষ্ট করেছেন রোনালদো, মেসি ফ্রি-কিক থেকে গোল করেছেন একটি। সেভিয়ার বিপক্ষে দলের চতুর্থ গোলটা এসেছে তাঁর এক জাদুকরী ফ্রি-কিক থেকেই!

ফ্রি-কিক থেকে গোল করার দিক দিয়ে মেসি-রোনালদোর পথ এখন যেন দুই দিকে বেঁকে গেছে!