টিকটকের টক্কর ফায়ারওয়ার্কে?

Sunday, October 6th, 2019

ফায়ারওয়ার্ক। ছবি: রয়টার্সফায়ারওয়ার্ক। ছবি: রয়টার্স

ডেস্ক নিউজঃ চীনা অ্যাপ নির্মাতা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটক। বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। টিকটককে টক্কর দিতে বেশ কিছু অ্যাপ রয়েছে। তবে টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে ফায়ারওয়ার্ক বেশি পরিচিত। এবারে ফায়ারওয়ার্ককে কেনার জন্য আলোচনা শুরু করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল।

ওয়াল স্ট্রিট জার্নালের তথ্য অনুযায়ী, ফায়ারওয়ার্ককে কিনতে আগ্রহ দেখিয়েছিল চীনের মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম ওয়েবু। তবে ফায়ারওয়ার্কের নির্মাতা ক্যালিফোর্নিয়া ভিত্তিক লুপ নাউ টেকনোলজিস গুগলের সঙ্গে আলোচনায় বেশি আগ্রহী। চলতি বছরে তহবিল সংগ্রহের সময় ফায়ারওয়ার্কের মূল্য দাঁড়ায় ১০ কোটি মার্কিন ডলার। বর্তমানে টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সের মূল্য ৭ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার।

লুপ নাউ টেকনোলজিসের তৈরি গ্রাহককেন্দ্রিক বিভিন্ন অ্যাপের মধ্যে অন্যতম ফায়ারওয়ার্ক। টিকটকের ১৫ সেকেন্ডের ভিডিওর মতোই এটি ৩০ সেকেন্ডের ভিডিও তৈরির সুযোগ দেয়। একটি শটেই ভার্টিক্যাল এবং হরিজন্টাল ভিডিও তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা। ১০ লাখের বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে অ্যাপটির। এটি আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

উল্লেখ্য, টিকটককে ঠেকাতে ফেসবুক ল্যাসো নামের একটি অ্যাপ গত বছরের নভেম্বর মাসে উন্মুক্ত করেছে। বর্তমানে যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে চালু থাকা অ্যাপটি আন্তর্জাতিকভাবে উন্মুক্ত করার কথা ভাবছে ফেসবুক।