যুদ্ধ চান না ট্রাম্প সৌদিতে হামলার জেরে

Tuesday, September 17th, 2019

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্সমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

 

ডেস্ক নিউজঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলার জেরে যুক্তরাষ্ট্র কোনো যুদ্ধে জড়াতে চায় না।

মধ্যপ্রাচ্যে নতুন করে সৃষ্ট উত্তেজনার মধ্যে গতকাল সোমবার ট্রাম্প এই মন্তব্য করেন। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

ট্রাম্প বলেন, ‘আমি এমন এক ব্যক্তি, যিনি যুদ্ধ চান না।’

সৌদি আরবে গত শনিবার ভোরে রাষ্ট্রমালিকানাধীন তেল সংস্থা আরামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলা হয়। হামলার পরপরই দুটি কেন্দ্রে ভয়াবহ আগুন ধরে যায়। হামলায় কেউ হতাহত হননি।

হামলার দায় স্বীকার করেছে ইরানপন্থী ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। তবে এই দাবি নাকচ করেছে যুক্তরাষ্ট্র। হামলার জন্য ইরানকে দায়ী করছে যুক্তরাষ্ট্র। ইরান শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

হামলার কারণে সৌদির তেল উৎপাদন মারাত্মক ব্যাহত হচ্ছে। এর ফলে বিশ্ববাজারে তেলের দাম লাফ দিয়ে বেড়ে গেছে।

সৌদির তেল স্থাপনায় হামলার জেরে মধ্যপ্রাচ্যে নতুন করে সংঘাতের আশঙ্কা করা হচ্ছে। এই আশঙ্কার মধ্যেই ট্রাম্প জানালেন, তিনি যুদ্ধে জড়াতে চান না।

হামলার পরই কড়া জবাব দেওয়ার হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এখন ট্রাম্প বলছেন, জবাব দেওয়া নিয়ে তাড়াহুড়া নেই। কে এই হামলা চালিয়েছে, তা আগে নিশ্চিত হতে চান তাঁরা।

ট্রাম্প বলেন, সৌদিতে ড্রোন হামলার বিষয়টি যুক্তরাষ্ট্র খতিয়ে দেখছে। এ নিয়ে তদন্ত চলছে। তবে হামলার ধরন ও ব্যাপকতা বিবেচনা এখন তাঁর কাছে মনে হচ্ছে, হামলার পেছনে ইরান রয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ যুক্তরাষ্ট্রের অন্য কর্মকর্তারা শিগগির সৌদি আরব সফর করবেন বলে জানিয়েছেন ট্রাম্প।