বিদ্যুৎ আমদানি হবে ঝাড়খন্ড থেকে

Tuesday, September 17th, 2019

ছবি: প্রথম আলোডেস্ক নিউজঃ ভারতের ঝাড়খন্ড থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ। এ জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর থেকে মনকষা সীমান্ত পর্যন্ত সঞ্চালন লাইন নির্মাণের জন্য প্রকল্প নেওয়া হয়েছে। এই প্রকল্পে খরচ হবে ২২৫ কোটি টাকা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আজ মঙ্গলবারের সভায় এই প্রকল্পটি অনুমোদনের জন্য ওঠার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় সভাপতিত্ব করবেন।

সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে গত জুলাই মাস থেকে ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এই প্রকল্পটি বাস্তবায়ন করবে। এই প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর থেকে শিবগঞ্জ উপজেলার মনকষা সীমান্ত পর্যন্ত ২৮ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।

ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে পার্শ্ববর্তী দেশ থেকে বিদ্যুৎ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, ভারতের ঝাড়খন্ড রাজ্যে আদানি পাওয়ার (ঝাড়খন্ড) লিমিটেড কয়লাভিত্তিক ১৪৯৬ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। সেখান থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ। বিদ্যুৎ আমদানি করে তা দেশের কৃষিজ অর্থনীতির প্রাণকেন্দ্র রাজশাহী ও রংপুর এলাকায় সরবরাহ করা হবে। ভারতের ওই বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ আমদানির জন্য ২০১৭ সালের ৫ নভেম্বর উভয় দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়।

এই প্রকল্পের বাইরে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে বগুড়া পর্যন্ত ১০৪ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে আরেকটি প্রকল্প বাস্তবায়ন করছে পিজিসিবি। এর ফলে আমদানি করা বিদ্যুৎ দেশের যেকোনো স্থানেই সরবরাহ করা যাবে।