বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী ও ভারতীয় কোস্ট গার্ড এর মধ্যকার উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত !

Monday, September 16th, 2019

ইব্রাহিম হোসেন (বিশেষ প্রতিনিধি) গত ১৫ সেপ্টেম্বর ২০১৯ ইং ( রবিবার ) ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজন পিটিএম, টিএম দুইজন সফরসঙ্গীসহ চার দিনের সরকারি সফরে বাংলাদেশে আসেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগমনকালে বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম শাহজাহান( এন ), এনপিপি, এনডিসি, পিএসসি, বিএন তাকে অভ্যর্থনা জানান।

বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের প্রস্তাবনা অনুযায়ী প্রতিবছর এই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে । সফরকালীন সময়ে তিনি বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নিবেন।

অদ্য ১৬ সেপ্টেম্বর ২০১৯ ইং তারিখ সকাল ১০ ঘটিকায় ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নটরাজন বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর সদর দপ্তরে আগমন করলে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর কোস্ট গার্ড বাহিনীর সদর দপ্তরে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি এর সঙ্গে ভারতীয় কোস্ট গার্ডের মহাপরিচালক সৌজন্য সাক্ষাত এবং দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন।

সাক্ষাতকালে ভারতীয় কোস্ট গার্ড প্রধান, বাংলাদেশ কোস্ট গার্ড মহাপরিচালকের সাথে কুশল বিনিময় করেন। এসময় দুই দেশের আন্তর্জাতিক সমুদ্র সীমানায় মানব পাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্ট গার্ডের করনীয় নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষন বিষয়েও পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।

সফরকালীন সময়ে ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালক বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গেও সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়াও বাংলাদেশের জাতীয় দর্শনীয় স্থান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি মেমোরিয়াল এবং সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর ও পানাম নগর পরিদর্শন করবেন। দুই দেশের জলসীমানায় অপরাধ দমনে ও দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালকের এই সফর অগ্রণী ভুমিকা পালন করবে বলে আশা করা যায়।