আজ বাংলাদেশের কোন ১১ আফগানদের বিপক্ষে ?

Tuesday, September 10th, 2019

আফগানদের বিপক্ষে কোন ১১ জনকে বাছলেন কোচ জেমি ডে? ছবি: বাফুফেআফগানদের বিপক্ষে কোন ১১ জনকে বাছলেন কোচ জেমি ডে? ছবি: বাফুফে

 

ডেস্ক নিউজঃ বিশ্বকাপের প্রাক বাছাইপর্বের প্রথম লেগে লাওসের বিপক্ষে জয়সূচক গোলটি করেছিলেন রবিউল হাসান। মূলত সে গোলেই মূল বাছাইপর্ব নিশ্চিত হয়েছে জেমি ডে’র দলের। কিন্তু আজ তাজিকিস্তানে আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ মিশনের প্রথম ম্যাচে প্রথম একাদশে হয়তো থাকা হচ্ছে না রবিউলের।
রবিউল কেবল লাওসের বিপক্ষে প্রথম লেগেই গোল করেননি। গত মার্চ কম্বোডিয়ার বিপক্ষে নমপেনের প্রীতি ম্যাচেও গোল করে দেশকে জিতিয়েছিলেন। সে হিসেবে বাংলাদেশের সর্বশেষ দুই আন্তর্জাতিক জয়ের নায়ক তিনি। তাজিকিস্তানে বাংলাদেশ দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে। একটিতে হেরেছে, পরেরটি ড্র। দ্বিতীয় ম্যাচে তাঁর পা থেকেই এসেছে একমাত্র গোলটি।

কেন জায়গা হচ্ছে না রবিউলের? বদলি নেমে গোল করে যে দলকে উদ্ধার করতে পটু, তাই সেরা অস্ত্র টাকে হয়তো মোক্ষম সময়েই ব্যবহার করতে চান বাংলাদেশ কোচ জেমি ডে। আফগানদের বিপক্ষে কৌশল সাজানো ও একাদশ গঠন করতে গিয়ে ইংলিশ এ কোচ ফিরে যাচ্ছেন কিছুটা এশিয়ান গেমসে। গত বছর জাকার্তায় অনুষ্ঠিত এশিয়াডে যে কৌশলে খেলে কাতারকে হারিয়ে চমক দেখিয়েছিল, সেই ৪-২-৩-১ ফরমেশনেই আজ দলকে মাঠে নামাতে যাচ্ছেন তিনি।

সেই দলের ৬ জনকেই আজ দেখা যেতে পারে প্রথম একাদশে। চোট থেকে জাতীয় দলে ফিরেই আজ লেফট উইঙ্গার হিসেবে একাদশে ফিরতে যাচ্ছেন সাদউদ্দিন। একাদশে জায়গা পেতে যাওয়া কাতার জয়ের বাকি ৫ খেলোয়াড় আশরাফুল রানা, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, জামাল ভূঁইয়া ও বিপলু আহমেদ।

আর ঘরের মাঠে শেষ লাওস ম্যাচ থেকে বাংলাদেশের একাদশে পরিবর্তন হতে পারে তিনটি। মিডফিল্ডারের মামুনুল ইসলাম, মাসুক মিয়া জনি ও রবিউলের জায়গায় একাদশে ঢুকতে যাচ্ছেন সোহেল রানা, সাদউদ্দিন ও মোহাম্মাদ ইব্রাহিম। এদের মধ্যে চোটের জন্য ছিটকে গিয়েছেন মাসুক মিয়া জনি।

৪-২-৩-১ ফরমেশনে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

আশরাফুল রানা (গোলরক্ষক), রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, জামাল ভূঁইয়া, সোহেল রানা, সাদ উদ্দিন, বিপলু আহমেদ , মোহাম্মাদ ইব্রাহিম ও নাবীব নেওয়াজ জীবন।