নিষেধাজ্ঞা কেন কাশ্মীরে তাজিয়া মিছিলে?

Tuesday, September 10th, 2019
কাশ্মীরে তাজিয়া মিছিলে নিষেধাজ্ঞা কেন?

কাশ্মীরিদের মিছিলে পুলিশি হামলার

ডেস্ক নিউজঃ ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপের প্রেক্ষিতে থমথম পরিস্থিতি বিরাজ করছে জম্মু কাশ্মীরে। উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে আজ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) পবিত্র আশুরা পালন করছেন উপত্যকাটির ধর্মপ্রাণ শিয়া মুসলিমরা। কাশ্মীরে বিজেপি সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশের অংশ হিসেবে শিয়া মুসলিমদের পাশাপাশি এবার সুন্নিরাও আশুরার তাজিয়া মিছিলে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন। আর সেই পরিস্থিতি আঁচ করতে পেরে গোটা অঞ্চলে কারফিউয়ের পাশাপাশি সকল তাজিয়া মিছিলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে স্থানীয় প্রশাসন।

গত শনিবার পবিত্র আশুরার আগাম প্রস্তুতি স্বরূপ শ্রীনগরে শিয়া মুসলিমদের বড় একটি মিছিল বের হয়। যদিও পরে নিরাপত্তার অজুহাতে পুলিশ লাঠিচার্জ ও ছররা গুলি ছুঁড়ে ছত্রভঙ্গ করে দেয়। এতে চার সাংবাদিকসহ অসংখ্য লোক গুরুতর আহত হয়। পরদিন রবিবার শ্রীনগরের রানওয়ারি এবং বাগদাম এলাকায় পৃথক দুটি ছোট মিছিলে পুলিশি হামলার ঘটনা ঘটে। এতে ১২ শিয়া মুসলিম আহত হওয়ার খবরও পাওয়া গেছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট দিল্লি সরকার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল।
মূলত ক্ষমতাসীন মোদী সরকারের এমন পদক্ষেপের প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়। এরপর থেকেই সেখানে ব্যাপক জনরোষের উদ্রেগ ঘটে। প্রায় প্রতিদিনই ভারতীয় নিরাপত্তাবাহিনী ও সাধারণ জনগণ ছোটবড় সংঘর্ষে লিপ্ত হচ্ছে। এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে।