ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের কাশ্মীর ইস্যুতে

Tuesday, September 10th, 2019
কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

নরেন্দ্র মোদি, ডোনাল্ড ট্রাম্প,ইমরান খান

ডেস্ক নিউজঃ গত মাসে জম্মু ও কাশ্মীরে বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে ভারতের কেন্দ্রীয় সরকার। এরপর থেকে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা চলছে। কাশ্মীর ইস্যুতে আবারও মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে এ প্রস্তাব দেন তিনি।

গত মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্বিপাক্ষিক বৈঠক করেন। কাশ্মীর নিয়ে যে তৃতীয় পক্ষের সমঝোতার প্রশ্ন নেই, এই সিদ্ধান্তেই একমত হন দুই নেতা। তার কিছুদিন কাটতে না-কাটতেই আবারো মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন ট্রাম্প।

সাংবাদিকদের উদ্দেশে ট্রাম্প বলেন, তারা চাইলে আমি সাহায্য করতে রাজি আছি। তারাও এটা জানে। সেই প্রস্তাব এখনও খোলা আছে।

ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল হওয়ার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে চলা উত্তেজনার প্রসঙ্গে ট্রাম্প বলেন, আপনারা জানেন, কাশ্মীর নিয়ে দ্বন্দ্ব রয়েছে ভারত ও পাকিস্তানের। তবে আমার মনে হয়, ২ সপ্তাহ আগেও যতটা উত্তপ্ত পরিবেশ ছিল, তার থেকে বর্তমান উত্তাপ অনেকটা কম।

এর আগে, গত মাসে জি-৭ শীর্ষ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ফ্রান্সে আমন্ত্রিত ছিলেন নরেন্দ্র মোদি। সেই সম্মেলনের ফাঁকে তাঁর সঙ্গে বৈঠক হয় ট্রাম্পের। বৈঠকে কথা নিয়ে কাশ্মীর নিয়েও। দুই নেতাই যৌথ বিবৃতিতে বলেন, ৩৭০ ধারা ভারতের অভ্যন্তরীণ বিষয় আর কাশ্মীর নিয়ে যাবতীয় কথা হবে ভারত ও পাকিস্তানের মধ্যেই। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে নেওয়ার কয়েক ঘণ্টা পরই ভারতের বিরুদ্ধে পরমাণু হামলার হুমকি দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সূত্র : ইন্ডিয়া টুডে, এই সময়