পাল্টাপাল্টি বিবৃতি অ্যাপল-গুগলের

Monday, September 9th, 2019

ডেস্ক নিউজঃ চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়কে নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করছে সে দেশের সরকার। তাই সে সম্প্রদায়ের আইফোন ব্যবহারকারীদের লক্ষ্য করে হ্যাকিং হচ্ছে নিয়মিত। মূলত তাদের ওপর নজরদারি চালাতে চীন সরকারই হ্যাকিংয়ের নির্দেশ দিয়েছে বলে নিশ্চিত করেছিল মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল। এদিকে অ্যাপলের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গুগল জানিয়েছে, আইফোনের নিরাপত্তাজনিত ত্রুটির কারণেই হ্যাকিং হচ্ছে। এ নিয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে চলমান দ্বন্দ্ব নিয়ে চলছে আলোচনা।

গুগলের প্রজেক্ট জিরোর নিরাপত্তা গবেষকেরা জানান, অ্যাপলের পাঁচটি নিরাপত্তাজনিত ত্রুটির কারণে দুই বছর ধরে একটি বিশেষ সম্প্রদায়ের আইফোন ব্যবহারকারীদের আইফোন হ্যাক করা হয়েছিল।

তবে গুগলের গবেষকেরা সম্প্রদায়ের নাম উল্লেখ না করলেও বিভিন্ন সংবাদমাধ্যম উইঘুরদের ওপর চীনের নজরদারি নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করে। মার্কিন সংবাদ সংস্থা রয়টার্স জানায়, উইঘুর ভ্রমণকারীদের ওপর গুপ্তচরবৃত্তি করতে এশিয়ার টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলো হ্যাক করে চীন।

অ্যাপল বলেছে, গুগলের গবেষকদের বর্ণনা অনুযায়ী আক্রমণ অতটা জোরালো নয়। আর আক্রমণে শুধু উইঘুর জাতি–সম্পর্কিত এক ডজনের মতো ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। আর প্রমাণ অনুযায়ী হ্যাকিংয়ের মেয়াদ ছিল দুই মাস। দুই বছর ছিল না। আর গুগল অভিযোগ জানানোর ১০ দিনের মধ্যেই তা সংশোধন করা হয়েছে বলে জানায় অ্যাপল।

আরেক বিবৃতিতে গুগল জানায়, ‘আমরা আমাদের গবেষণার সপক্ষে অবস্থান নিচ্ছি।’ যদিও স্মার্টফোনের বাজারে গুগল ও অ্যাপল প্রতিদ্বন্দ্বী। তারপরও সমস্যা সমাধানে অ্যাপল ও অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে যাবে তারা। গুগলের ‘প্রজেক্ট জিরো’ বিভিন্ন নিরাপত্তাজনিত ত্রুটি নিয়ে কাজ করে থাকে। গত বছর ইনটেলের চিপে নিরাপত্তাজনিত সমস্যা সমাধানে বড় ভূমিকা রাখে প্রজেক্ট জিরো।

প্রীতম রাভা, সূত্র: রয়টার্স