শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন তাজিকিস্তানে

Thursday, August 8th, 2019

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অনুশীলন। ফাইল ছবিবাংলাদেশ জাতীয় ফুটবল দলের অনুশীলন। ফাইল ছবি

ডেস্ক নিউজঃ তাজিকিস্তানের মাঠে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের অভিযান শুরু করবে বাংলাদেশ। নিজেদের হোম ভেন্যু হিসেবে তাজিকিস্তানকে রাজি করাতে পেরেছে আফগানিস্তান। ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

আফগানিস্তানের মুখোমুখি হয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব অভিযান শুরু করবে বাংলাদেশ। শুরুতে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কাতারের রাজধানী দোহায়। কিন্তু কাতারকে হোম ভেন্যু করতে ব্যর্থ হয় আফগানিস্তান। এরপর ম্যাচটি গড়ানোর সম্ভাবনা জেগেছিল দুবাইয়ে। শেষ পর্যন্ত তাজিকিস্তানকে রাজি করাতে পেরেছে আফগানিস্তান। দলটির হোম ম্যাচগুলো তাজিকিস্তানেই আয়োজিত হবে। অর্থাৎ তাজিকিস্তানে আফগানিস্তানের মুখোমুখি হয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপ অভিযান শুরু করবে বাংলাদেশ।

আফগানিস্তান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক ফাজিল মোহাম্মদ সাহাব এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, তাজিকিস্তান ফুটবল ফেডারেশনের সঙ্গে কথা বলে সবকিছু চূড়ান্ত করা হয়েছে। ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বে আফগানিস্তানের ঘরের ম্যাচগুলো আয়োজনে রাজি হয়েছে তাজিকিস্তান। ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে নিজেদের এ অ্যাওয়ে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব শুরু করবে বাংলাদেশ।

যেহেতু নিজেদের দেশে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারে না আফগানিস্তান, তাই হোম ভেন্যু হিসেবে প্রথমে কাতারের রাজধানী দোহায় ম্যাচটি আয়োজন করতে চেয়েছিল তারা। সে হিসেবে আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচটি কাতারের রাজধানী দোহায় হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত কাতারকে হোম ভেন্যু করতে ব্যর্থ হয় আফগানিস্তান। এরপর দ্বিতীয় হোম ভেন্যু হিসেবে দুবাইকে ভাবা হলেও শেষ পর্যন্ত তাজিকিস্তানকে রাজি করাতে পেরেছে আফগানিস্তান।