আরও এক ধাপ এগোলো আমাজনের ড্রোন

Tuesday, August 6th, 2019

আমাজন ড্রোনআমাজন ড্রোনডেস্ক নিউজঃ বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের ড্রোনের মাধ্যমে পণ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা (ড্রোন ডেলিভারি) বাস্তবে পরিণত হতে আরও একধাপ এগিয়েছে। প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্রে যে ড্রোন ডেলিভারি শুরু করার পরিকল্পনা আছে, তা একটু একটু করে সত্যি হতে যাচ্ছে। আমাজনসহ অন্যান্য যেসব প্রতিষ্ঠান ড্রোনের বাণিজ্যিক প্রয়োগ শুরু করতে চাইছে, তাদের জন্য ফেডারেল অ্যাভিয়েশন প্রশাসন (এফএএ) অনেকটা স্বস্তির বার্তা নিয়ে এসেছে।

রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা গেছে, এফএএর অনুমোদনে আলাস্কা বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো ‘বিয়ন্ড লাইন অব সাইট’ ড্রোন উড্ডয়ন সম্পন্ন করেছে। অর্থাৎ ড্রোন যখন আকাশে থাকবে, তখন সার্বক্ষণিকভাবে একজন পর্যবেক্ষকের উপস্থিতি ছাড়াই পরীক্ষাটি চালানো হয়েছে।

এত দিন পর্যন্ত প্রশাসনটির কঠোর নিয়ম ছিল যে ড্রোন যতক্ষণ পর্যন্ত আকাশে উড়বে, ততক্ষণ একজন ব্যক্তিকে তা ভূমি থেকে পর্যবেক্ষণ করতে হবে। তা ছাড়া স্বয়ংক্রিয়ভাবে কোনো উড্ডয়নের অনুমতি পাওয়া যেত না। ফলে এত দিন আমাজনসহ অন্যান্য প্রতিষ্ঠান স্বয়ংক্রিয় ড্রোন উড্ডয়ন এবং ডেলিভারি সেবা বাস্তবে পরিণত করতে পারছিল না।

আলাস্কাতে ড্রোনটি একটি তেলের পাইপলাইনের ওপর উড়িয়ে পরীক্ষা করা হয়েছে মাত্র। তবে শুধু পরীক্ষামূলক হলেও ভূমি থেকে একজন সার্বক্ষণিক পর্যবেক্ষকের উপস্থিতি ছাড়াই যে কর্তৃপক্ষ অনুমতি দিয়েছে, তা মাইলফলক হিসেবে দেখছেন আইরিশ অটোমেশন কোম্পানির প্রধান নির্বাহী আলেকজান্ডার হার্মসেন।

আমাজনের ড্রোনের মাধ্যমে পণ্য পৌঁছে দেওয়ার সেবা প্রাইম এয়ার ইউরোপের কিছু জায়গায় শুরু করলেও যুক্তরাষ্ট্রে এত দিন অনুমতি পাচ্ছিল না। তবে জুনে আমাজন ড্রোনের নতুন একটি নকশা দেখিয়ে বলেছিল, এটি ৩০ মিনিটের মধ্যে পণ্য পৌঁছে দেবে, যা মাসখানেকের মধ্যে শুরু হতে যাচ্ছে। এখন পর্যন্ত শুরু না হলেও প্রতিষ্ঠানটি যে খুব শিগগিরই শুরু করবে, তার ঈঙ্গিত এফএএ দিয়ে দিয়েছে। সূত্র: ম্যাশেবল