পৃথিবীর পাশ দিয়ে চলে যাবে বিশাল গ্রহাণু ১০ আগস্ট

Tuesday, August 6th, 2019
১০ আগস্ট পৃথিবীর পাশ দিয়ে চলে যাবে বিশাল গ্রহাণু

প্রতীকী ছবি

ডেস্ক নিউজঃ মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের চেয়েও বড় একটি গ্রহাণু পৃথিবীর ধার ঘেঁষে বেড়িয়ে যাবে। ১০ আগস্ট ঘণ্টায় ১৬,৭৪০ কিলোমিটার বেগে পৃথিবীর পাশ দিয়ে চলে যাবে এই বৃহদাকার গ্রহাণু। এই গ্রহাণুর নাম অ্যাস্টেরয়েড ২০০৬ কিউকিউ ২৩, যার ব্যাস প্রায় ৫৬৯ মিটার। তবে এটি অনুমান সাপেক্ষ। পৃথিবী থেকে ০.০৪৯ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিটের (প্রায় ৭.৪ মিলিয়ন কিলোমিটার) মধ্যে দিয়ে উড়ে যাবে।

নাসা বলছে, যেহেতু গ্রহাণুটি পৃথিবীর ০০.০৫ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট পরিসরের মধ্যে রয়েছে, তাই এটি সম্ভাব্য বিপজ্জনক হিসাবে চিহ্নিত করা হয়েছে। তবে এমনটা মনে করা কোনো কারণ নেই যে পৃথিবীতে এসে আছড়ে পড়বে ওই গ্রহাণু।

এদিকে, নাসার প্ল্যানেটারি ডিফেন্স কো-অর্ডিনেশন অফিসের দুই সদস্য লিন্ডলে জনসন এবং কেলি ফাস্ট সিএনএনকে জানান, তারা গ্রহাণু ২০০৬ কিউকিউ ২৩ কে ট্র্যাক করছে।

নাসার ওয়েবসাইটের পেজে জানানো হয়েছে, কয়েক মিটার আকারের ছোট ছোট গ্রহাণু মাসে বেশ কয়েকবার পৃথিবী এবং চাঁদের কক্ষপথের মধ্যে ঢুকে পড়ে। এই গ্রহাণুগুলো পৃথিবীর বায়ুমণ্ডলে বারবার আঘাত হানে এবং প্রতিদিনই প্রায় মহাকাশে বিস্ফোরিত হয়। যে কারণে মাঝেমধ্যেই রাতের আকাশে তারা খসা দেখতে পাওয়া যায়। কখনও কখনও এগুলি উল্কা হিসেবে পৃথিবীর মাটিতে ধেয়ে আসে।

জানা গেছে, নাসা বর্তমানে আরেকটি গ্রহাণু নিয়ে পর্যবেক্ষন শুরু করেছে। এর নাম বেন্নু। ২১৭৫ থেকে ২১৯৫ সালের মধ্যে পৃথিবীতে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে গ্রহাণুটির।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস