সিআইএর ১৭ চর গ্রেপ্তার ইরানে, কয়েকজনের মৃত্যুদণ্ড

Monday, July 22nd, 2019

ডেস্ক নিউজঃ মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর ১৭ জন চরকে গ্রেপ্তারের দাবি করেছে ইরান। গ্রেপ্তার চরদের মধ্যে কয়েকজনের সাজা মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

আজ সোমবার ইরানের আধা সরকারি সংবাদমাধ্যমের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা বলা হয়েছে।

ইরানের একটি টেলিভিশন চ্যানেলের সূত্রে জানা যাচ্ছে, সিআইএর গুপ্তচরদের একটি চক্রের কয়েক সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। সংখ্যায় এঁরা মোট ১৭ জন। তাঁদের মধ্যে কয়েকজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

এর আগে এ বছরের জুনে ইরান জানিয়েছিল, গুপ্তচরবৃত্তির অভিযোগে সিআইএর চরদের গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু আজকের ইরানের এ ঘোষণা আগেরটাই কি না, তা নিশ্চিত হতে পারেনি রয়টার্স।

মার্কিন চর গ্রেপ্তারের খবর ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়েছে।

আধা সরকারি ফার্স নিউজ এজেন্সিকে উদ্ধৃত করে অপর এক খবরে বলা হয়েছে, সিআইএর ১৭ জনকে চরকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্য কয়েকজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

আজ ইরানের এক টেলিভিশনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত ও ইরানে সিআইএর অনেক চর রয়েছেন। খবরে বলা হয়, দুবাইতে সিআইএর অনেক গোয়েন্দা কর্মকর্তা আছেন। এঁরা খুবই বিপজ্জনক।

গত মে মাস থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্য উত্তেজনা চলছে। আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্ক ক্রমেই অবনতি হচ্ছে। যুদ্ধ লাগতে পারে বলে বিভিন্ন সময় গুঞ্জনও শোনা গিয়েছে। তবে দুই পক্ষই একাধিকবার জানিয়েছে তারা যুদ্ধ চায় না। তবে একে অপরকে চাপে রাখার কূটনৈতিক রাস্তায় দুই পক্ষই হাঁটছে।