খাগড়াছড়িতে এইচএসসি পরীক্ষার রেজাল্টে জেলায় দ্বিতীয় গুইমারা কলেজ

Monday, July 22nd, 2019

 

মো রুবেল (খাগড়াছড়ি জেলা প্রতিনিধি) খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলার উচ্চ মাধ্যমিক পর্যায়ের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান গুইমারা কলেজ। ১৭ জুলাই দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে কলেজটি ২০১৯ সালে অনুষ্ঠিত এইচ এসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে এ বছর ও জেলার দ্বিতীয় শীর্ষ স্থানের অধিকার অর্জন করেছে।

এবার এ কলেজ থেকে ১৭৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ১৫০ জন উত্তীর্ণ হয়েছে। প্রতি বছরের ন্যায় এবারও জেলাব্যাপি তাক লাগিয়ে এইচ এসসি পরীক্ষার ফলাফলে সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। এবার কলেজটির পাশের হার ৮৫.২৩শতাংশে গিয়ে দাড়িয়েছে। ২০১৯ সালে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১৭৬ জন এর মধ্যে পাশ করেছে ১৫০ জন। বিজ্ঞান বিভাগে ৬১জনে ৬০ জন, মানবিকে ৬৩ জনে ৪৯ জন এবং বানিজ্যে ৫২জনে ৪১ জন ছাত্রছাত্রী পাশ করেছে।

যাদের পৃষ্ঠপোষকতায় গুইমারা কলেজটি একটি অরাজনৈতিক শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ ও শিক্ষার্থীদের মানোন্নয়নে সার্বিক ব্যবস্থা গ্রহণ করেছে এবং সন্তোষজনক ফলাফল অর্জন করা সম্ভব হয়েছে, তাদের সকলের প্রতি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ নাজিম উদ্দিন কৃতজ্ঞতা জানিয়েছেন।

কলেজের শিক্ষকদের নিয়মিত পাঠদান, সাপ্তাহিক পরিক্ষা এবং ছাত্রছাত্রীদের উপস্থিতির বিষয়ে গুরুত্বই এই কলেজের সাফল্যের একমাত্র হাতিয়ার। তিনি বলেন, অভিভাবকরা যদি ছেলে মেয়েদের প্রতি আরো দায়িত্ববান হন এবং কলেজের প্রয়োজনীয় আসবাব পত্র ও ছাত্রছাত্রীদের পাঠদানের জন্য প্রয়োজনীয় ভবন পাওয়া যায় তাহলে আগামীতে এ কলেজটি জেলার শীর্ষ স্থান অর্জন করবে। বেশ কিছু অবিভাবক জানান, প্রতিষ্ঠালগ্ন থেকে এ কলেজে পাঠদান সন্তোষজনক। তবে প্রয়াজন অনুযায়ী ভবন ও আসবাবপত্র না থাকায় কিছু সংকট রয়েছে। তারা আশা করছেন এসকল সংকট সমাধান হলে আগামীতে কলেজটি জেলার সেরা কলেজের স্থান অর্জন করবে।