বাড়তি কিছু গুগল মানচিত্রে

Monday, July 22nd, 2019

 

ডেস্ক নিউজঃ দেশের প্রায় সব স্মার্টফোন ব্যবহারকারীর ফোনে গড়পড়তা একটি মোবাইল অ্যাপের দেখা মিলবেই, আর সেটি হলো গুগল ম্যাপস। নিত্যদিনকার গন্তব্যে পৌঁছাতে রাস্তায় যানজটের খোঁজ নেওয়া, অচেনা গন্তব্য খুঁজে বের করতে পথনির্দেশনা পাওয়া, ভ্রমণে থাকা অবস্থায় কাছেপিঠে হোটেল কিংবা রেস্টুরেন্টের খোঁজ করাসহ নানা কাজেই গুগল ম্যাপস এখন আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। সম্প্রতি ঢাকায় এক অনুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়ে গুগল ম্যাপসে বেশ কিছু ফিচার সংযোজনের ঘোষণা করল গুগল ম্যাপস।

বাইক রাইডারদের সুবিধা
নিয়মিত গুগল ম্যাপস ব্যবহারকারীরা নিশ্চয়ই খেয়াল করেছেন যে কিছুটা হলেও পাল্টে গেছে গুগল ম্যাপসের পথনির্দেশনার ফিচার। এত দিন গুগল ম্যাপসে সাধারণত হাঁটাপথ, গাড়ি কিংবা রেল যোগাযোগের পথনির্দেশনা থাকলেও দেশের ২০ লাখের বেশি মোটরসাইকেলচালকের জন্য বিশেষ কোনো সুবিধা নেই। যেসব সড়কে চার চাকার গাড়ি চলতে অক্ষম কিংবা বহু অলিগলিতে গাড়ি প্রবেশ নিষেধ, এমন স্থানেও সাধারণত মোটরসাইকেলে একেবারে স্বল্প সময়েই পৌঁছে যাওয়া যায়। চেনা গন্তব্যের ক্ষেত্রে সাধারণত মোটরসাইকেলচালকেরা এ ধরনের পথ বেছে নিলেও অচেনা পথে পথনির্দেশনার অভাবে এ ধরনের সুযোগ থেকে বঞ্চিত ছিলেন দেশের মোটরসাইকেলচালকেরা। দেশের প্রায় ২০ লাখ মোটরসাইকেলচালক আর অধুনা রাইড শেয়ারিং সেবার আওতায় আসা বিপুলসংখ্যক জনগোষ্ঠীর রীতিমতো আকাঙ্ক্ষিত একটি সেবা ছিল মোটরসাইকেলচালকদের উপযোগী বিশেষ কোনো পথনির্দেশনা। সম্প্রতি ঢাকায় গুগল আয়োজিত একটি অনুষ্ঠানে এমনই এক সেবা চালুর ঘোষণা দিয়েছে গুগল ম্যাপস।

সঠিক পথ নির্বাচন
আগেই উল্লেখ করেছি গুগলের পথনির্দেশনা ফিচার পাল্টে যাওয়ার বিষয়টি। এখন খেয়াল করলেই দেখতে পাবেন, গুগল ম্যাপসে একটি গন্তব্য নির্ধারণ করে পথনির্দেশনা চাইলেই মোটরসাইকেলের উপযোগী ভিন্ন রকমের পথনির্দেশনা দিচ্ছে গুগল ম্যাপস। একই গন্তব্য গাড়ির জন্য একরকমের পথনির্দেশনা দেখাচ্ছে, সঙ্গে দিচ্ছে সময়ের একটি ধারণা, একই গন্তব্যে মোটরসাইকেল মোডের ক্ষেত্রে অনেক সময়ই ভিন্ন কোনো পথনির্দেশনা দেখা যাচ্ছে গুগল ম্যাপসে। এমনকি সময়ের হিসাবেও এসেছে অনেক পরিবর্তন। মোটরসাইকেলের গতি, সরু অলিগলিতে চলতে পারার সক্ষমতা—সবকিছু মিলিয়েই দেশীয় আবহ মিলছে গুগল ম্যাপসে। শুধু যে চালকদের জন্যই বিশেষ সুবিধা দেবে এই সেবা, এমন নয়, এমনকি আপনি যদি নিয়মিত রাইড শেয়ারিং সেবাগ্রাহক হয়ে থাকেন, সে ক্ষেত্রে ঘরে বসেই দেখে নিতে পারেন কোন পথটি অনুসরণ করা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত। এ ছাড়া থাকছে আপনার বেছে নেওয়া পথনির্দেশনাটি পরিচিতদের সঙ্গে শেয়ার করে রাখার সুযোগ।

বাংলায় পথনির্দেশনা
গুগল ম্যাপস ব্যবহারের ক্ষেত্রে অনেকের ক্ষেত্রেই বড় একটি বাধা ছিল ভাষাগত। বিশেষ করে পথনির্দেশনার ক্ষেত্রে ইংরেজিতে দিকনির্দেশনার বিষয়টি অনেকের জন্যই বেশ বড় বাধা ছিল দারুণ এই সেবা পাওয়ার ক্ষেত্রে। এই সমস্যা নিরসনে সম্প্রতি গুগল নিয়ে এসেছে সম্পূর্ণ বাংলায় পথনির্দেশনা দেওয়ার সেবা। তবে এই সেবা চালু করার জন্য সেটিংসে গিয়ে বাংলা ভাষা চালু করে দিতে হবে। নতুন এই সেবা চালু হওয়ায় ইংরেজিতে দুর্বল কিংবা চট করে ইংরেজি নির্দেশনা বুঝতে কষ্ট হয়, এমন ব্যবহারকারীরাও এখন থেকে সহজেই নিতে পারবেন গুগল ম্যাপসের সেবা।

বিশেষ নিরাপত্তা
গত তিন বছরে ঢাকা ও চট্টগ্রাম নগরবাসীর জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গে পরিণত হয়েছে রাইড শেয়ারিং সেবা। বিশেষ করে দ্রুত যাতায়াতে মোটরসাইকেল রাইড শেয়ারিংকেই বেছে নিচ্ছেন নগরবাসী। এ ছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চলে কিছুটা অপ্রাতিষ্ঠানিকভাবেই গড়ে উঠেছে মোটরসাইকেল ভাড়া করে যাতায়াতের সুযোগ। তবে এই সেবা গ্রহণের ক্ষেত্রে বেশ কিছু নিরাপত্তাঝুঁকি দেখা যাচ্ছে ইদানীং। যাত্রীদের নিরাপত্তায় গুগল তাই নিয়ে এসেছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা। বিশেষ করে অপরিচিত পথের ক্ষেত্রে যাত্রাপথের বাইরে ০.৫ কিলোমিটার দূরত্বের বিচ্যুতি ঘটামাত্রই স্বয়ংক্রিয়ভাবে নিরাপত্তাবার্তা দেবে যাত্রীদের আপনজনকে। ফলে যাত্রীদের অজান্তেই যাত্রাপথের বাইরে কোনো জায়গায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করে দেবে গুগল ম্যাপস।

নতুন উপায়ে পথ খোঁজা
আমরা বাংলাদেশিরা সাধারণত দিকনির্দেশনা দেওয়ার ক্ষেত্রে কোনো পরিচিত স্থান, ভবন কিংবা রাস্তার মোড় উল্লেখ করে সেখান থেকে ডানে-বাঁয়ে কিংবা সোজা যাওয়ার দিকনির্দেশনা দিয়ে থাকি। দিকনির্দেশনা দেওয়ার এই দেশীয় উপায়ই সংযোজন করা হয়েছে গুগল ম্যাপসে। এখন থেকে গুগল ম্যাপসে কোনো পথনির্দেশনা পাওয়ার ক্ষেত্রে গুগল স্ট্রিটভিউতে বহুল পরিচিত স্থান ও স্থাপনাগুলোর ছবি দেখিয়ে সেখান থেকে ডানে-বাঁয়ে যাওয়ার নির্দেশনার বিষয়টিও যুক্ত করা হয়েছে গুগল ম্যাপসে।
নতুন এই সেবাগুলো যুক্ত হওয়ার মাধ্যমে গুগল ম্যাপসের ব্যবহার হলো আরও সহজতর। বিশেষ করে দেশের মহানগরগুলোতে যানজট এড়াতে মোটরসাইকেল মোড চালু এবং ভাষাগত বাধা দূর করতে বাংলায় পথনির্দেশনা পাওয়ার সেবাটি চালু করায় বিপুলসংখ্যক জনগোষ্ঠী এখন থেকে গুগল ম্যাপসের সেবা উপভোগ করতে সক্ষম হলো। পাশাপাশি নিরাপত্তাসেবা চালু হওয়ায়, বিশেষ করে রাতে পথ চলাচল অনেকটাই নিরাপদ হবে।