বিদায় বলছেন না এখনই ধোনি

Monday, July 22nd, 2019

এখনই অবসরে যাচ্ছেন না ধোনি। ছবি: রয়টার্সএখনই অবসরে যাচ্ছেন না ধোনি। ছবি: রয়টার্স

 

ডেস্ক নিউজঃ এখনই অবসরে যাবেন না মহেন্দ্র সিং ধোনি। প্রধান নির্বাচক এম এস কে প্রসাদের সঙ্গে আলোচনায় এমনটাই জানিয়েছেন ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক। তবে প্রধান নির্বাচক সোজাসাপটাই ধোনিকে জানিয়ে দিয়েছেন, অবসর যখনই নিন তিনি, ভবিষ্যতের কোনো পরিকল্পনায় ধোনিকে রাখছেন না তাঁরা।

ঋষভ পন্তকে গড়ে তোলার পরিকল্পনাই এখন নির্বাচকদের। বাঁহাতি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান এরই মধ্যে নিজেকে ধোনির যোগ্য উত্তরসূরি হিসেবে প্রমাণ করেছেন। প্রথমে বিশ্বকাপ দলে না থাকলেও শিখর ধাওয়ানের চোটে বিশ্বকাপটাও খেলা হয়ে গেছে তাঁর। প্রথমে অবশ্য পন্তকে বিশ্বকাপ দলে না রাখা নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল নির্বাচক কমিটিকে। এম এস কে প্রসাদ জানিয়েছেন, পন্তকে কেবল ওয়ানডেই নয়, তিন সংস্করণেই উইকেটের পেছনে ভাবা হচ্ছে।

বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ভারতের জার্সি গায়ে ধোনির শেষ ম্যাচ কি না, এ নিয়ে অনেক কথা হয়েছে। অনেকেই ভেবেছিলেন, বিশ্বকাপ শেষ দেশে ফিরেই নিজের চূড়ান্ত সিদ্ধান্তটা জানিয়ে দেবেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁকে ওয়ানডে দলে রাখা হয়নি। প্রধান নির্বাচক তাঁর ভবিষ্যৎ পরিকল্পনার কথাই জানতে চেয়েছিলেন। কিন্তু ধোনি জানিয়ে দেন, অবসরের কোনো ভাবনা এখনই মাথায় আনছেন না তিনি। তবে কি ২০২০ সালে অস্ট্রেলিয়াতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলার ইচ্ছা তাঁর। ভারতকে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জেতানো সাবেক এ অধিনায়ক সে ব্যাপারে কিছু বলেননি নির্বাচকদের।

তবে প্রধান নির্বাচকের কথায় একটা জিনিস স্পষ্ট, ধোনি আর সীমিত ওভারের ক্রিকেটে নির্বাচকদের প্রথম পছন্দ নন। দল নির্বাচনের ক্ষেত্রে পন্তকেই প্রাধান্য দেবেন তিনি। এ অবস্থায় ধোনি কী করবেন, সে বিষয়ে কিছুই জানা যায়নি। তবে আপাতত তিনি দুই মাস ক্রিকেটের বাইরে থাকবেন। এ সময়টা তিনি সেনাবাহিনীর ছত্রীসেনাদের সঙ্গে প্রশিক্ষণ নেবেন। তিনি যেন ছত্রীসেনাদের সঙ্গে প্রশিক্ষণ নিতে পারেন, সে ব্যাপারে প্রয়োজনীয় অনুমোদন দিয়েছেন ভারতের সেনাবাহিনীপ্রধান।
ধোনি নিজে না চাইলেও ভারতীয় ক্রিকেটে ‘ধোনি অধ্যায়’ যে সমাপ্তির পথে, এটা কিছুটা হলেও বলে দেওয়া যায়!