ঝুঁকির মুখে করতোয়া সেতু; যেকোন সময় ঘটতে পারে দুর্ঘটনা

Monday, July 22nd, 2019

 

মোঃ বাবুল হোসেন (পঞ্চগড় প্রতিনিধি) ঝুঁকির মুখে রয়েছে পঞ্চগড় জেলা শহরের প্রবেশপথে থাকা করতোয়া সেতুটি। প্রতিদিন সেতুটির ওপর দিয়ে ধারণক্ষমতার বেশি মালামাল নিয়ে চলাচল করছে শত শত পণ্যবাহী ট্রাক; বিভিন্ন স্থানে স্পষ্ট হয়ে উঠেছে ক্ষয়। এমন অবস্থায় শঙ্কার মধ্যে রয়েছেন জেলার সাধারণ মানুষ।

১৯৮৮ সালে পঞ্চগড় জেলা শহরের প্রবেশ মুখে করতোয়া নদীর ওপর ২৭৫ মিটারের সেতুটি নির্মিত হয়। এই সেতুই পঞ্চগড়ের সঙ্গে দেশের অন্য প্রান্তের যোগাযোগের প্রধান মাধ্যম। বাংলাবান্ধা স্থলবন্দরসহ পঞ্চগড়ের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন শত শত পাথর ও বালিবাহী ট্রাক ধারণক্ষমতার বেশি মালামাল নিয়ে করতোয়া সেতুর ওপর দিয়ে চলাচল করছে। আর ভারি বর্ষণে ক্ষয়ে যাচ্ছে সেতুটি। ফলে সেতুর প্রতিটি পোলজয়েন্টে ফাঁক বাড়ছে।

এই অবস্থা চলতে থাকলে সেতুটির বড় ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন স্থানীয়রা। একইসঙ্গে তাদের দাবি একটি বাইপাস রাস্তার। সেতু নিয়ে উদ্বেগ প্রকাশ করেন স্থানীয় জনপ্রতিনিধিরাও।

পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম বলেন, ট্রাকে ওভারলোড নিয়ে এ ব্রিজের ওপর দিয়ে যাওয়া হচ্ছে, এই ওভারলোডিংটা নিয়ন্ত্রণ করা প্রয়োজন।

তবে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, সেতুটির ওয়েরিং কোর্স উঠে গেলেও মূল কাঠামো ঠিক রয়েছে। সড়ক ও জনপথ বিভাগ, পঞ্চগড় এর উপ- বিভাগীয় প্রকৌশলী আব্দুল মুকিত জানান, ব্রিজের মূল কাঠামো এখনো ক্ষতিগ্রস্ত হয়নি। ওভারলোডিং সেতু নষ্ট হওয়ার অন্যতম কারণ বলেও জানান তিনি। সেতুর যা ক্ষয় হয়েছে তা দ্রুততর সময়ে মেরামত করা হবে উল্লেখ করে তিনি বলেন, এই ব্রিজ ঝুঁকিপূর্ণ নয়।

এদিকে, সেতুটি পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন।