খসড়া ভোটার তালিকা প্রকাশ ছাত্রদলের

Monday, June 24th, 2019
ছাত্রদলের খসড়া ভোটার তালিকা প্রকাশ

ডেস্ক নিউজঃ ছাত্রদলের কাউন্সিলে নির্বাচনের জন্য ৫৭৫ জন ভোটারের খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন পরিচালনা কমিটি।

আজ সোমবার বিকেলে কমিটির সভাপতি খায়রুল কবির খোকন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

ছাত্রদলের সাংগঠনিক জেলার প্রতিটি থেকে ৫ জন করে ভোটার করা হয়েছে। ওই সাংগঠনিক জেলা ও বিশ্ববিদ্যালয়, কলেজসমূহের থেকে সভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র সহসভাপাতি, যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা রয়েছেন।

নয়া পল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচন পরিচালনা কমিটির ৭ সদস্য বসে এই খসড়া তালিকা ঠিক করে তা প্রকাশ করেন।
আগামী ১৫ জুলাই ছাত্র দলের কাউন্সিলের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ভোট হবে।

নির্বাচন পরিচালনা কমিটি ৭ দফা আচরণবিধিও প্রনয়ণ করেছে। এগুলোর মধ্যে কোনো প্যানেল হবে না। প্রার্থী এককভাবে নির্বাচনে অংশ নেবে। পোস্টার, ব্যানার ও গণমাধ্যমে নির্বাচনী প্রচারনা চালানো যাবে না। প্রার্থীরা সভা-সমাবেশ, আপ্যায়ন ও কোনো ধরনের উপহার সামগ্রি দেওয়া নিষিদ্ধ করা হয়েছে। গণমাধ্যমে সাক্ষাতকার, সংবাদ সম্মেলন ও টকশোতেও প্রার্থীরা অংশ নিতে পারবে না। প্রার্থীর ভোট প্রার্থনার জন্য ভিজিটিং কার্ড বা সাদা-কালো সাইজের লিফলেট ব্যবহার করতে পারবেন।

নির্বাচনের দিন প্রার্থীরা তার কোনো সমর্থক কোনো প্রকার মিছিল, সমাবেশ ও প্লেকার্ড, ভিজিটিং কার্ড ও লিফলেট বিতরণ করে ভোট প্রার্থনা করতে পারবে না। কোনো প্রার্থী যদি আচরণ বিধি লঙ্ঘন করে তাহলে নির্বাচন পরিচালনা কমিটি প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে।

নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করবেন তাদের অবশ্যই অবিবাহিত হতে হবে।

প্রসঙ্গত, গত ৩ জুন বিএনপি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্র দলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয়। এরপর আগামী ৪৫ দিনের মধ্যে কাউন্সিলের মাধ্যমে প্রত্যক্ষভোটে সভাপতি ও সাধারণ সম্প্দাক নির্বাচিত করার সিদ্ধান্ত হয়। সর্বশেষ ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছিলো ২০১৪ সালের ১৪ অক্টোবর। ওই কমিটিতে সভাপতি হিসেবে রাজীব আহসান ও সাধারণ সম্পাদক হিসেবে আকরামুল হাসানকে নির্বাচিত করা হয়।