বিজিএমইএ ডলারে এক টাকা অবমূল্যায়ন চায়

Sunday, June 16th, 2019

প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে আজ রোববার রাজধানীর গুলশানে সংবাদ সম্মেলন করে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। এতে বক্তব্য রাখেন বিজিএমইএর সভাপতি রুবানা হক। ছবি: প্রথম আলোপ্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে আজ রোববার রাজধানীর গুলশানে সংবাদ সম্মেলন করে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। এতে বক্তব্য রাখেন বিজিএমইএর সভাপতি রুবানা হক।

 

ডেস্ক নিউজঃ  ডলারপ্রতি এক টাকা অবমূল্যায়ন চায় তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। তারা বলছে, ডলারপ্রতি এক টাকা অবমূল্যায়ন করলে পোশাকশিল্প বছরে প্রায় ৩ হাজার ৪০০ কোটি টাকা পাবে। সেটি হলে পোশাক খাতের প্রতিযোগিতা সক্ষমতা বাড়বে।

প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে আজ রোববার রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি করেছেন বিজিএমইএর সভাপতি রুবানা হক। আরও উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ সহসভাপতি ফয়সাল সামাদ, সহসভাপতি এম এ রহিম, এস এম মান্নান ও মশিউল আলম প্রমুখ।

বাজেট ঘোষণার আগে রপ্তানি খাতের জন্য ডলারপ্রতি অতিরিক্ত ৫ টাকা বিনিময় হার দেওয়ার দাবি করেছিল বিজিএমইএ। তখন তারা বলেছিল, এই সুবিধা দিলে পোশাক খাতের জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ প্রায় ১২ হাজার ৪১৯ কোটি টাকা।

আগামী অর্থবছরের বাজেটে পোশাক রপ্তানিতে এক শতাংশ নগদ সহায়তা দেওয়ার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সে জন্য বাজেটে ২ হাজার ৮২৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ রাখা হয়েছে। তবে আজ বিজিএমইএ সভাপতি রুবানা হক পোশাক রপ্তানিতে অন্তত তিন শতাংশ প্রণোদনা দেওয়ার দাবি করেন। তিনি বলছেন, প্রস্তাবের চেয়ে অতিরিক্ত ২ শতাংশ প্রণোদনার জন্য ৫ হাজার ৬৫০ কোটি টাকার প্রয়োজন হবে।

পোশাক রপ্তানিতে আজ ৩ শতাংশ প্রণোদনা চাইলেও বাজেটের ঘোষণার আগে বিজিএমইএ ৫ শতাংশ প্রণোদনা দাবি করেছিল। সে সময় বিজিএমইএ বলেছিল, ৫ শতাংশ নগদ সহায়তা দেওয়ার জন্য ১৪ হাজার ১২৫ কোটি টাকার দরকার হবে।