স্বরুপকাঠীতে সন্ধ্যানদী থেকে কারেন্টজাল উদ্ধার রেনু পোনা মাছ নদীতে নিধন করা হচ্ছে।

Wednesday, June 12th, 2019

সুমন খান স্বরুপকাঠীঃ
নেছারাবাদ স্বরুপকাঠীতে  সন্ধ্যা নদীতে চলছে জাটকা ও ডিমওয়ালা মা-মাছ রক্ষাত্বে ১০ ইঞ্চি ও ২৫ সেন্টিমিটারের চেয়ে ছোট রেণু পোনা নিধন করা সরকারের এই নিষেধাজ্ঞা মানছে না এক শ্যেণীর অসাধূ জেলে সম্প্রদায়। এ ব্যপারে মাছ শিকারি জেলেদের সচেতনতা বাড়াতে প্রচারনা মূলক কর্মসূচি, আলোচনা সভা সহ বিভিন্ন কার্যক্রম চালু করে। জেলেরা প্রশাসনের চক্ষু আড়ালে রেণুপোনা নিধনের মহা উৎসব চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এর প্রতিরোধে অচিরেই নদী ও খাল-বিল গুলোতে ভ্রম্যমাণ আদালত চালু করা হবে। কারেন্ট জাল ও চরগরা জালের প্রভাবে খাল, বিল নদীতে মাছের রেণু ধরাপড়ে মাছের প্রজনন প্রচান্ড ভাবে বাধাগ্রস্ত হচ্ছে।
প্রতিদিন পিরোজপুরের নেছারাবাদ স্ববরুপকাঠীতে সহ প্রতিটি খাল বিল  নিধন করা হচ্ছে লাখ- লাখ রেণু পোনামাছ। উপক’লীয় অঞ্চলসহ পিরোজপুরের নেছারাবাদে(স্বরুপকাঠি) নিষেধাজ্ঞা উপেক্ষা করে সন্ধ্যা, কচা, কালিগঙা ও বেলুয়া নদীতে কারেন্ট জাল, চরগোরা, নেট জাল পেতে বিভিন্ন প্রজাতির পোনা রেণু মাছ নিধনের ভয়াবহ চিত্র দেখা গেছে। বর্ষা মৌসুমে নতুন পানি আসতে শুরু করলে নদী, খাল ও বিলে প্রজনন ডিমওয়ালামা-মাছ ডিমছাড়তে শুরু করলে বিভিন্ন প্রজাতির মাছের পোনায় ভরে উঠে খাল- বিল ও নদী-নালাগুলো। এ সময় প্রজনন খম মাছ ও পোনা মাছ নিধন, বিক্রি নিষেধাজ্ঞা সত্ত্বেও বর্ষার পানি বাড়ার সাথে সাথে নেছারাবাদ সহ উপকুলীয় এলাকা গুলোর খালনদী ও বিল গুলোতে প্রতিদিন লাখ-লাখ ভাইছা রেণু পোনা নিধন করে জেলেরা।
নেছারাবাদ উপজেলা মৎস্য অফিসার এম,কে পারভেজের নেতৃত্বে নেছারাবাদ কোর্স গার্ড ইয়ুকুব আলী প্যাটি অফিসারের ৪ সদদ্য একটি টিম গতকাল দুপুর ২টায় সন্ধ্যানদী থেকে ৩ লাখ টাকার ২০ হাজার মিটার কারেন্ট জাল ও প্রায় ১০ লাখ ইলিশের পোনা সহ ভাইছা মাছের রেণু পোনা মাছ উদ্ধার করে কোর্সগার্ড। উদ্ধারকৃত বিভিন্ন আকৃতির কারেন্ট জালগুলো উপজেলার ফেরীঘাটে আগুনে পুড়ে ধ্বংস করার পর ১০ লাখ ভাইছা রেণু পোনা মাছ সন্ধ্যানদীতে অবমুক্ত করেন মৎস্য অফিসার এম কে পারভেজ। অবমুক্ত করার আগেই প্রায় ১৫ হাজার বিভিন্ন প্রজাতির মাছ মারা যায় বলে জানান,মৎস্য অফিসার।
স্থানীয়রা জানান, প্রজনন মৌসুম সহ এসব নদীগুলোতে প্রতিদিন শতে-শতে ছোট নৌকায় নিধন করা হচ্ছে ভাইছা রেণু পোনামাছ। এতে মিঠা পানির বিভিন্ন প্রজাতির দেশিমাছ বিলীন হতে চলছে। বিভিন্ন প্রজাতির মিঠা পানির মাছ রেণু পোনা নিধনের কারণে দেশীয় মাছ বিলুপ্তির পথে। দেশীয় মাছ রক্ষা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রেণু পোনা নিধন বন্ধের ও সরকারের জাটকা নিধনের নিষেধাজ্ঞা আইনের প্রতি জেলেদের সচেতনতা গড়ে তুলতে হবে।