জাকির নায়েককে ভারতে ফেরত পাঠাবেন না মাহাথির যে কারণে

Tuesday, June 11th, 2019

যে কারণে জাকির নায়েককে ভারতে ফেরত পাঠাবেন না মাহাথির

বামে-জাকির নায়েক; ডানে-মাহাথির মোহাম্মদ

ডেস্ক নিউজঃ বিতর্কিত ইসলামি চিন্তাবিদ জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো হবে না। ন্যায়বিচার ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা থাকায় এ সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়ার সরকার। দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এ কথা জানিয়েছেন।

মালয়েশীয় প্রধানমন্ত্রী বলেছেন, বিতর্কিত ধর্ম প্রচারক ড. জাকির নায়েককে ন্যায় বিচারের স্বার্থে নিজ দেশে ফেরত না পাঠানোর অধিকার মালয়েশিয়ার রয়েছে।

তিনি বলেন, একইরকম পরিস্থিতি ছিল অস্ট্রেলিয়ায়  ক্ষেত্রেও।  তারা হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সিরিয়ার আজহার উমরকে ফেরত পাঠায়নি।

গত বছর মালয়েশিয়ার কাছে জাকিরকে ফেরত চেয়ে আনুষ্ঠানিক আবেদন করে ভারত। মালয়েশিয়ার সঙ্গে ভারতের বন্দিবিনিময় চুক্তি থাকলেও গত বছরের জুলাইয়ে মাহাথির জানান, যতদিন বিতর্কিত ওই ইসলামি চিন্তাবিদ মালয়েশিয়ায় কোনও সমস্যা সৃষ্টি না করছেন, ততদিন তাকে ফেরত পাঠানোর কোনও চিন্তা তাদের নেই।

প্রসঙ্গত, অর্থপাচার ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর মধ্য দিয়ে জিহাদি কার্যক্রম উদ্বুদ্ধ করার অভিযোগ রয়েছে জাকিরের বিরুদ্ধে। ভারতের পক্ষ থেকে তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলে ২০১৮ সালেও মাহাথির তাকে ফেরত পাঠানোর ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেছিলেন। ভবিষ্যৎ প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমও কয়েক মাস আগে বলেন, ভারতের কাছ থেকে যৌক্তিক তথ্য-প্রমাণ না পেলে জাকির নায়েককে ফেরত পাঠাতে চান না তারা।

জাকির নায়েকের বিরুদ্ধে তরুণদের সন্ত্রাসবাদে উসকানি, ঘৃণাবাদী বক্তব্য ও সাম্প্রদায়িক উস্কানির অভিযোগ এনেছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। ২০১৬ সালে ঢাকায় গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত হয়েছিল বলে দাবি করে তারা। গ্রেপ্তার এড়াতে বর্তমানে তিনি মালয়েশিয়ায় বসবাস করছেন।

সূত্র : ইন্ডিয়া টুডে, ওয়েবসাইট