ঝালকাঠিতে শুরু হলো ৩ দিনব্যাপী বিজ্ঞানমেলা

Tuesday, June 11th, 2019

 

আরিফুর রহমান আরিফ (ঝালকাঠি প্রতিনিধি) ‘বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি’ শ্লোগানকে সামনে রেখে ঝালকাঠিতে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ১১ জুন মঙ্গলবার জেলা পর্যায়ের তিন দিনব্যাপী বিজ্ঞানমেলা শুরু হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় জেলা প্রশাসন এই মেলার আয়োজন করেছে।

ঝালকাঠি জেলা প্রশাসক কর্তৃক আয়োজিত বিজ্ঞানমেলা উদ্বোধন করেন ঝালকাঠি জেলা প্রশাসক মো. হামিদুল হক । অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফুল ইসলামের সভাপতিত্বে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার তানিয়া ফেরদৌস, উপজেলা ভাইসচেয়ারম্যান মঈন তালুকদার, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক মনোয়ার হোসেন খান, টেলিভিশন সাংবাদিক সমিতির সভাপতি হেমায়েত উদ্দিন হিমু এবং বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষক, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও শিক্ষার্থীসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত বিজ্ঞানমেলার উদ্বোধনী অনুষ্ঠানে জাতিকে বিজ্ঞান মনষ্ক করে গড়ে তোলা এবং প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জণে অধিকতর বিজ্ঞান চর্চার ওপর গুরুত্বারোপ করা হয়।

জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত এ বিজ্ঞান মেলায় জেলার ৪টি উপজেলা থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিজ্ঞান ক্লাব সহ ২২টি স্টল স্থান পেয়েছে। এতে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিজ্ঞান ক্লাবের অর্ধ শতাধিক বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শিত হচ্ছে।

মেলার প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হামিদুল হক সহ উপস্থিত অন্যরা স্টলসমূহ পরিদর্শন করেন। এছাড়াও মেলা উপলক্ষে বিজ্ঞান বিষয়ক আলোচনা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়েছে।