পেঁপে বীজের ৫ গুণ

Saturday, June 8th, 2019

পেঁপে খেলে পেটে সয়! শুধু পেঁপে নয়, পেঁপের বীজও অনেক পুষ্টিগুণে ভরা। অন্যআন্য ফলের মতোই পেঁপের খোসা ছাড়ালেই মিষ্টির শাঁসের সঙ্গে বীজ বেরিয়ে আসে। কিন্তু সেগুলো ভীষণ তেতো। তাই অনেকেই পেঁপের বীজ খেতে চান না। কিন্তু পুষ্টিবিজ্ঞান বলছে, বীজ খেলে আখেরে লাভ আপনারই। “সব বীজই কিন্তু বিষাক্ত নয়। কিছু কিছু ফলের বীজ তেতো কারণ, সেগুলি খেলে পেটের কিছু সমস্যা হতে পারে। তবে পেঁপে বীজ খুব সহজে হজম হয়। এবং এর মধ্যে অনেক গুণ আছে।.” কেন পেঁপে বীজ উপকারী?

*ফ্রি র‌্যাযিক্যালস কমায় : পেঁপের বীজ মানেই প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলস আর ফ্ল্যাভোনয়েডস-এর সমাহার। এগুলো আমাদের সাধারণ সংক্রমণ যেমন কাশি-সর্দি মতো

*ওজন ঝরায় : ফলের বীজে ফাইবার থাকায় হজম এবং পেট পরিষ্কার হয় ঝটপট। এতে ওজন বাড়ার সম্ভাবনা থাকে না। একই সঙ্গে এটি ব্লাড প্রেসারও নিয়ন্ত্রণ করে।

*অন্ত্র ভালো রাখে : বীজের মধ্যে থাকা প্রোটিওলাইটিক এনজাইম ক্ষতিকারক জীবাণুদের মেরে অন্ত্রকে ভালো রাখে।

*ঋতুস্রাবের ব্যথা কমায় : নিয়মিত এই ফলের বীজ খেলে ঋতুস্রাবের যন্ত্রণা এড়ানো যায়।

*নিয়ন্ত্রণে থাকে কোলেস্টেরল : পেঁপের বীজে প্রচুর ফ্যাটি অ্যাসিড, বিশেষ করে ওলেইক অ্যাসিড থাকে। যা নিয়ন্ত্রণে রাখে কোলেস্টেরল।

**যেভাবে খাবেন : ভাবছেন এতো তেতো স্বাদের বীজ খাবেন কী করে? নো চিন্তা। ভালো করে গুঁড়িয়ে পেঁপে বীজ স্মুদি, ফলের রস, সরবত বা চায়ের সঙ্গে মিশিয়ে নিন। এছাড়া, চিনি, মধু বা গুড় মিশিয়েও খেতে পারেন।