লক্ষাধিক ‘লাইক’ পাওয়া তিন ছবি ও ইনস্টাগ্রামে তারকাদের জনপ্রিয়তা

Tuesday, May 14th, 2019

লক্ষাধিক 'লাইক' পাওয়া তিন ছবি ও ইনস্টাগ্রামে তারকাদের জনপ্রিয়তা

ডেস্ক নিউজঃ দেশের শোবিজ অঙ্গনের শীর্ষ তারকারা ফেসবুকে জনপ্রিয় তো অবশ্যই, তবে অনেকেই আবার এরচেয়েও বেশি জনপ্রিয় ছবি শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে। ফেসবুকে বেশিরভাগ তারকাদের একটি ছবিতে কত লাইক পড়ে? ৭ হাজার, ১২ হাজার বা খুব জনপ্রিয় হলে ৩০ এর কোটা পেরোয়। যেটার পরিমাণ খুব বেশি নয়।

তবে ইনস্টাগ্রামে দেশের অনেক তারকার জনপ্রিয়তা আকাশছোঁয়া। শুধু তাই নয়, এই ছবি শেয়ারিং সাইটে অনুসরণকারীও ফেসবুকের চেয়ে ক্ষেত্র বিশেষ তুলনামূলক বেশি। তবে ফেসবুকের চেয়ে ইনস্টাগ্রামের মধ্যে কিছুটা ভিন্নতা রয়েছে। হয়তো দেখা গেল শোবিজের যাকে নিয়ে খুব হইচই হচ্ছে কিন্তু ইনস্টাগ্রামে তার অবস্থান তৈরি হয়নি। যেমন শাকিব খান, ইনস্টাগ্রামে শাকিব খানকে অনুসরণ করছে মাত্র ৪৯ হাজার ব্যবহারকারী।

ফেসবুকের চেয়ে ইনস্টাগ্রামে অত্যাধিক জনপ্রিয় তিনজন হলেন,সঙ্গীত শিল্পী তাহসান খান, অভিনেত্রী শবনম ফারিয়া ও চিত্রনায়িকা পূর্ণিমা। এই তিনজনকে নেওয়া হলো ‘লাইক’ বের মানদণ্ডে। কেননা এই তিনজনের ছবিতেই ভক্তরা লক্ষাধিক লাইক দিয়ে তাদের পছন্দের অভিব্যক্তি প্রকাশ করেছেন।

জাতীয় নির্বাচনের সময় শবনম ফারিয়া ভোট দিয়ে বুথ থেকে বের হয়ে আঙুলের কালি দেখিয়ে ছবিটি তুলেছিলেন। তাহসান মোহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘যদি একদিন’ চলচ্চিত্রের শুটিংয়ে কক্সবাজারে ছবিটি তুলেছিলেন। পূর্নিমা রমজানে মাথায় হিজাব দিয়ে ছবি তুলে ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন।

পূর্ণিমা চলচ্চিত্রে নিয়মিত না হলেও সোশ্যাল মিডিয়ায় এই প্রজন্মের নিকট নিজের ক্রেজ ধরে রেখেছেন। তাহসান খানকে অনুসরণ করেন ১১ লাখ ব্যবহারকারী, শবনম ফারিয়াকে ১২ লাখ ও পূর্ণিমার অনুসরণকারী  ৭ লাখ ১ হাজার।

শুধু ওই তিনজনই নন, আরো অনেক জনপ্রিয় রয়েছেন ইনস্টাগ্রামে। ইনস্টাগ্রামে পড়শীকে ১৩ লাখ ব্যবহারকারী অনুসরণ করে। কিন্তু তার কোনো ছবি লক্ষাধিক লাইক প্রাপ্ত হয়নি। তবে ৫০ হাজার বা তার কম অনেক ছবিই রয়েছে পড়শির। জয়া আহসান বেশ জনপ্রিয়। এই গুণী অভিনেত্রীকে অনুসরণ করেন জয়া ৬ লাখ ৯২ হাজার ব্যবহারী। তার সর্বাধিক লাইকপ্রাপ্ত ছবিটি ৭৯ হাজার লাইক পেয়েছে। ছোট পর্দার অভিনেতা সালমান মুক্তাদির বেশ জনপ্রিয়। তাঁকে অনুসরণ করে ৭ লাখ ৬ হাজার ব্যবহারকারী। তার একটি ছবি সর্বোচ্চ ৭৮ হাজার লাইক প্রাপ্ত হয়েছে।

সঙ্গীতশিল্পী ইমরান মাহমুদুলকে ৬ লাখ ৯৫ হাজার ভক্ত অনুসরণ করে। সাবিলা নূর ইনস্টাগ্রাম এদেশে জনপ্রিয় হতে শুরু করার সময় জনপ্রিয় ছিলেন। সেটায় ক্রমে ভাটা পড়ে। তাকে অনুসরণ করে ৪ লাখ ৭ হাজার অনুসরণকারী। কণ্ঠশিল্পী হৃদয় খানকে অনুসরণ করে ৪ লাখ ৩৬ হাজার ব্যবহারকারী। চিত্রনায়ক নিরবকে অনুসরণ করে ২ লাখ অনুসরণকারী।