সাড়ে ৪ বছর পর দিল্লির পথে বিমান

Monday, May 13th, 2019

ঢাকা-দিল্লি-ঢাকা রুটে বিমানের ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। ছবি: সংগৃহীতঢাকা-দিল্লি-ঢাকা রুটে বিমানের ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। ছবি: সংগৃহীত

 

ডেস্ক নিউজঃ লোকসানের কারণে সাড়ে চার বছর বন্ধ থাকার পর আবারও চালু হলো ঢাকা-দিল্লি-ঢাকা রুটে বিমানের সরাসরি ফ্লাইট। আজ সোমবার বিকেল সোয়া তিনটায় ১৫২ জন যাত্রী নিয়ে ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশে রওনা দেয়। বিমান কর্তৃপক্ষের আশা, এবার এই রুটে প্রচুর যাত্রী পাওয়া যাবে। তাই ঢাকা-দিল্লি রুটটি লাভজনক হবে।

দুপুরে ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘বিমান বহরে কিছুদিনের মধ্যে দুটি ৭৮৭ ড্রিমলাইনার এবং ২০২০ সালে তিনটি ড্যাশ উড়োজাহাজ আসছে। যে গন্তব্যগুলোয় আমরা নির্দিষ্ট সময়ে পৌঁছাতে পাবর, যাত্রী সেবার মান নিবিড় পর্যবেক্ষণ করছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে লাভজনক হিসেবে প্রতিষ্ঠিত করে তোলার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ আমরা নেব।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের উপ হাইকমিশনার বিশ্বদীপ দে, বিমান পরিচালনা পর্যদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব) মোহাম্মদ ইনামুল বারী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক, অতিরিক্ত সচিব (বিমান ও সিএ) মো. মোকাব্বির হোসেন, সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান, বিমানের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল।

বেশ কিছু উড়োজাহাজ বিমান বহরে আসায় নতুন গন্তব্যে বিমান ফ্লাইট পরিচালনা করছে বলে জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক। তিনি বলেন, জেট এয়ারওয়েজ ঢাকা-দিল্লি রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা বন্ধ করেছে। আশা করা যায়, এই রুটে প্রচুর যাত্রী পাওয়া যাবে এবং এটি লাভজনক রুট হবে।

বিমানের মুখপাত্র ও মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, প্রাথমিকভাবে সপ্তাহে তিন দিন যথাক্রমে সোমবার, বৃহস্পতিবার ও শনিবার ১৬২ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ দিয়ে এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস। উদ্বোধনীয় ফ্লাইটে ১৫২ জন যাত্রী নিয়ে বিকেল তিনটার দিকে ঢাকা ছাড়ে বিমানের ড্রিমলাইনার। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে স্থানীয় সময় বিকেল পাঁচটা ২০ মিনিটে। আবার দিল্লির স্থানীয় সময় সন্ধ্যা ছয়টা ২০ মিনিটে ফিরতি ফ্লাইটটি ছেড়ে ঢাকায় পৌঁছাবে রাত নয়টা ২০ মিনিটে।

দিল্লি ফ্লাইটের উদ্বোধন উপলক্ষে টিকিটের ওপর ১৫ শতাংশ উদ্বোধনী ছাড় ঘোষণা করছে বিমান। আগামী ৩০ মের মধ্যে যাঁরা টিকিট কিনবেন, তাঁরা এই ছাড় পাবেন। এ ছাড়া ঢাকা-দিল্লি গন্তব্যে ফিরতি টিকিট এক মাস মেয়াদে ইকোনমি ক্লাসের ক্ষেত্রে কর ছাড়া সর্বনিম্ন ৩০০ মার্কিন ডলার এবং এক বছর মেয়াদি টিকিটের ক্ষেত্রে কর ছাড়া সর্বনিম্ন ৩২০ ডলার ভাড়া নির্ধারণ করা হয়েছে।

গত শতকের আশির দশক থেকে বিমানের দিল্লি ফ্লাইট ছিল। লোকসানের কথা বলে ২০১৪ সালের ২৩ আগস্ট এই গন্তব্যটি বন্ধ করে বিমান। এরপর ভারতের জেট এয়ারওয়েজ অনেকটা একচেটিয়া ঢাকা-দিল্লি ফ্লাইট পরিচালনা করে আসছিল। সম্প্রতি জেট এয়ারওয়েজ বন্ধ হয়ে যায়। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের প্রচেষ্টায় বিমান আবার দিল্লি ফ্লাইট চালুর উদ্যোগ নেয়। এখন আর কোনো বিমান সংস্থা ঢাকা-দিল্লি সরাসরি ফ্লাইট পরিচালনা করছে না।