ভারত-পাকিস্তান ম্যাচ দেখবে না ২০২০ বিশ্বকাপ?

Tuesday, January 29th, 2019

ডেক্স নিউজ: ২০০৭ বিশ্বকাপে বিশাল ঝামেলা পাকিয়েছিল বাংলাদেশ ও আয়ারল্যান্ড। নিজ নিজ গ্রুপে ভারত ও পাকিস্তানকে টপকে দ্বিতীয় পর্বে চলে গিয়েছিল তারা। ফলে নিশ্চিত একটি ব্লকবাস্টার ম্যাচ পায়নি আইসিসি। ভারত-পাকিস্তান ম্যাচ মানেই তো সে ম্যাচের আগে-পরে টান টান উত্তেজনা আর সে ম্যাচকে পুঁজি করে ব্যবসা করে নেওয়া। ২০১১ সালের পর থেকেই আইসিসিকে হতাশ করেনি ভারত ও পাকিস্তান। আইসিসির যে কোনো প্রতিযোগিতায় চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হতে দেখা গেছে। তবে ২০২০ সাল আইসিসিকে হতাশ করতে পারে!

অস্ট্রেলিয়ায় হতে যাচ্ছে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের সূচি মাত্র মিলতে শুরু করেছে। সে সূচিতেই দেখা গেছে, ২০১১ বিশ্বকাপের পর এই প্রথম ভারত-পাকিস্তান ম্যাচ দেখার নিশ্চয়তা দিচ্ছে না আইসিসি। ২০০৭ এর পর ২০০৯ ও ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভিন্ন দুই গ্রুপে পড়েছিল ভারত ও পাকিস্তান। এবং দর্শক ও আইসিসিকে হতাশ করে দুই দল মুখোমুখি হতে পারেনি প্রতিযোগিতার পরের পর্যায়ে। ২০১১ বিশ্বকাপেও ভিন্ন দুই গ্রুপে পড়েছিল ভারত ও পাকিস্তান। দুই দল গ্রুপ পর্ব পার হয়ে ঠিকই সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল। কিন্তু এর পর আইসিসির সকল প্রতিযোগিতাতেই—বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফিতে একই গ্রুপে পড়েছে এ দুই দেশ। ২০১৯ বিশ্বকাপে তো কোনো গ্রুপই নেই, ফলে এ দুই দলের দেখা হওয়া নিশ্চিত।

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে সে সুযোগ নেই। কারণ, বর্তমান র‍্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি দল পাকিস্তান, এরপরই আছে ভারত। ফলে দুই দলকে একই গ্রুপে ফেলার সুযোগ নেই। ফলে গ্রুপ পর্বে যদি যে কোনো এক দল বাদ যায় তবে ১০ বছর পর আবারও ভারত-পাকিস্তান ব্লকবাস্টার ম্যাচের টিকিট বিক্রি থেকে বঞ্চিত হবে আইসিসি।