ফরম পূরণে বাড়তি টাকা আদায় বন্ধে তদারকি দল গঠন

Tuesday, November 20th, 2018

ডেস্ক নিউজঃ ঢাকা মহানগর এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে বাড়তি টাকা আদায় বন্ধে ব্যবস্থা নিতে এবং বাড়তি টাকা নিলে তা ফেরতের ব্যবস্থা করতে ১১টি তদারকি দল গঠন করেছে সরকার।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) তাদের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের দিয়ে গতকাল সোমবার এসব দল গঠন করে। দলে কর্মকর্তাদের পাশাপাশি ঢাকার বিভিন্ন সরকারি বিদ্যালয়ের শিক্ষকদেরও রাখা হয়েছে।
তদারকি দলগুলো এসএসসি পরীক্ষার ফরম পূরণকারী শিক্ষার্থীদের তালিকা প্রতিষ্ঠানগুলো থেকে নেবে। এরপর শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে ফরম পূরণে শিক্ষার্থীরা কী পরিমাণ টাকা দিয়েছে, সে বিষয়ে তথ্য সংগ্রহ করবে।
নির্ধারিত ফির বাইরে বিভিন্ন নামে ও খাতে বাড়তি টাকা আদায়কারী প্রতিষ্ঠান চিহ্নিত করা এবং বাড়তি টাকা আদায় করে থাকলে সংশ্লিষ্ট অভিভাবকদের টাকা ফেরতের ব্যবস্থা করবে এসব তদারকি দল। তদারকি এই কমিটিকে পাঁচ দিনের মধ্যে এ–সংক্রান্ত প্রতিবেদন মাউশিতে জমা দিতে বলা হয়েছে।
এ দিকে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষায় বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ফরম পূরণ ফি মোট ১ হাজার ৮০০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় জনপ্রতি ১ হাজার ৬৮০ টাকা। কিন্তু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এই নির্ধারিত ফির চেয়ে বেশি টাকা আদায় করছে। এতে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ওপর বিরূপ প্রভাব ফেলছে। একই সঙ্গে প্রতিষ্ঠানের আর্থিক শৃঙ্খলাও বিঘ্নিত হচ্ছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে মাউশিকে নির্দেশ দেয় মন্ত্রণালয়।