তারেকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসিতে আওয়ামী লীগ

Sunday, November 18th, 2018


বিএনপির মনোনয়ন বোর্ডে তারেক রহমানের অংশগ্রহণের বিষয়ে ইসিতে লিখিত অভিযোগ করেছে আওয়ামী লীগ। রোববার বি‌কেল আওয়ামী লী‌গের এক‌টি প্র‌তি‌নি‌ধি দল ইসিকে এই অভিযোগ করেন।
রোববার আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) ফারুক খানের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে সাক্ষাৎ করে এ অভিযোগ সংবলিত লিখিত আবেদনটি হস্তান্তর করে।
অভিযোগে তারা বলেন, তারেক রহমানের টেলিকনফারেন্সে দেয়া বক্তব্য এবং সাক্ষাৎকার গ্রহণ নির্বাচনী আইন এবং সর্বোচ্চ আদালতের সুষ্পষ্ট নির্দেশনার লঙ্ঘন। একই সঙ্গে তারেক রহমানের বক্তব্য গণমাধ্যমে প্রচার না করতে অনুরোধ জানান তারা।
ক্ষমতাসীন দলের এই প্রতিনিধি সন্ধ্যায় ইসিতে এসে তাদের অভিযোগ দাখিল করার আগে বিকালে নির্বাচন কমিশনার রফিকুল তালুকদার এ প্রসঙ্গে সাংবাদিকদের বলেছিলেন, তারেকের বক্তব্য প্রদানের বিষয়টি কেউ প্রমাণসহ অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেব। যদি কেউ তথ্য প্রমাণসহ আমাদের কাছে এ বিষয়ে অভিযোগ করেন, তাহলে আমরা আইনের মধ্যে থেকে যদি কিছু থাকে, তাহলে ব্যবস্থা নেয়ার জন্য আমরা যথাযথ কর্তৃপক্ষকে বলব। আর যদি আইনের ভেতর কিছু না থাকে, তাহলে আমরা নিজেরা (কমিশন) বসে কী করতে পারি সেটা পর্যালোচনা করে দেখে তার পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
এর আগে ঐক্যফ্র‌ন্টের বিরু‌দ্ধে নির্বাচনী আচারণবি‌ধি ভ‌ঙ্গের অভিযোগ করতে নির্বাচন ক‌মিশ‌নে গেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এদিন সন্ধ্যা ৬টায় আওয়ামী লী‌গের এক‌টি প্র‌তি‌নি‌ধি দল সেখা‌নে গেছেন ব‌লে নি‌শ্চিত ক‌রে‌ছেন আ‌ওয়ামী লী‌গের সাংগঠ‌নিক সম্পাদক ম‌হিবুল হাসান চৌধুরী নওফেল।
তি‌নি জানান, আমরা ক‌য়েকজন ঐক্যফ্র‌ন্টের আচারণ বি‌ধি লঙ্ঘ‌নের অভিযোগ জানা‌তে সেখা‌নে যা‌চ্ছি।
এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শুরু হয়েছে। আজ রোববার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সাক্ষাৎকার শুরু হয়। আর ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, লন্ডনে পলাতক তারেক জিয়া মনোনয়ন প্রত্যাশীদের ভিডিও সাক্ষাৎকার নিচ্ছেন।
আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত ও পলাতক একজন আসামি নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারে কিনা সে বিষয়ে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
ওবায়দুল কাদের বলেন, আমি জাতির কাছে বলতে এখন পারি, একজন দণ্ডিত পলাতক আসামি এ ধরনের বক্তব্য দিতে পারে কিনা? জাতির কাছে আমি এর বিচার চাইছি। নির্বাচন কমিশনের কাছেও দৃষ্টি আকর্ষণ করছি। দুটি মামলায় দণ্ডিত পলাতক এরকম কেউ এভাবে ভিডিও কনফারেন্স করে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে পারে কিনা- আমি সেটি নির্বাচন কমিশনের কাছে জানতে চাইছি।
উল্লেখ্য, বিএনপির দ্বিতীয় সর্বোচ্চ নেতা তারেক রহমান লন্ডন থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে রোববার দলের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেন।