লোহাগাড়ায় ১৯ দিনব্যাপী সীরাত মাহফিল শুরু ১৯ নভেম্বর 

Friday, November 16th, 2018
আবদুল করিম, লোহাগাড়া: লোহাগাড়ার চুনতীতে আগামী ১৯ নভেম্বর শুরু হতে যাচ্ছে ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (স.) মাহফিল। চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত।
অলিকুল শিরোমনী মরহুম মাওলানা হাফেজ আহমদ প্রকাশ শাহ সাহেব (র.) কতৃক প্রবর্তিত এ মাহফিলের খরচ আঞ্জাম দেয়ার জন্য এবার বাজেট নির্ধারণ করা হয়েছে ২ কোটি ৫০ লাখ টাকা।
অলিকুল শিরোমণি হযরত আলহাজ্ব শাহ সুফি মাওলানা হাফেজ আহমদ (রহঃআঃ) প্রকাশ শাহ সাহেব কেবলা চুনতি।তিনি বিশাল ব্যক্তিত্বের ও বহুমুখী প্রতিভার অধিকারী এবং উচ্চ মর্যাদা সম্পন্ন সকলের কাছে গ্রহণীয় একজন আল্লাহর ওলি ছিলেন।তিনি ১৯০৭ সালে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পাহাড় পর্বতে ঘেরা নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি সবুজে সবুজময় চুনতী গ্রামে আলহাজ্ব সৈয়দ আহমদ ও হাজেরা খাতুন দম্পতীর কোল আলোকিত করে জন্মগ্রহন করেন।এবং ১৯৮৩ সালে সকলকে শোক সাগরে ভাসিয়ে পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। শুধু পিতামাতা নয় তার জন্ম হওয়াতে পুরো চুনতীই যেন আলোকিত হয়ে উঠে।শাহ সাহেব কেবলার পদচারণনায় মুখরিত চুনতি হয়ে উঠে দেশ থেকে দেশান্তরে এক পরিচিত মুখ এবং পীর আউলিয়ার পূর্ণভূমি খ্যাত চুনতী।ব্যক্তিজীবনে শাহ সাহেব কেবলা ছিলেন একজন আল্লাহভীতি, সহজ সরল উদার মনের দুঃসাহসী আল্লাহ্‌র ওলি।ব্যাক্তি জিবনে তার অসংখ্যা কেরামত রয়েছে যাহা বলতে গেলে হবে না বলা লিখতে গেলে হবে না শেষ অনবরতই লিখতে ও বলতে হবে এমনই এক জীবন্ত আল্লাহর ওলি তিনি।তার মধ্যে সবচেয়ে বড় কেরামত তিনি আল্লাহ ও রাসূলের প্রেমে মগবুল হয়ে আধ্যত্নিক শক্তির মাধ্যমে প্রতিষ্টা করে গিয়েছেন ১৯ দিন ব্যাপী মাহফিলে সীরাতুন্নবী (সা:)।যা পৃথিবীর ইতিহাসে বিরল।যা ১৯৭২ সালে ১ দিন ব্যাপী আরম্ভ করে পর্যায়ক্রমে বাড়তে বাড়তে ১৯ দিনের মাথায় এসে থেমে যায়।
উল্লেখ্য, এবার ৪৮তম মাহফিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১৯দিনব্যাপী এই মাহফিল এতদঅঞ্চলের সবচেয়ে বড় জমায়েত। প্রতিবছর দেশের বিভিন্ন জেলা ছাড়াও ভারত, পাকিস্তান, মিয়ানমার থেকে ধর্মপ্রাণ তৌহিদি জনতা এই মাহফিলে উপস্থিত হন। আগতদের জন্যে প্রতিদিন তাবাররুকের আয়োজন করা হয়। বিশেষ করে আখেরি মোনাজাতে লাখ লাখ মুসল্লী অংশ নেয়।