শেরপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

Wednesday, November 14th, 2018


শেরপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। আজ বুধবার (১৪ নভেম্বর) সকাল ৮ টায় অরবিস বাংলাদেশ ও শেরপুর ডায়াবেটিক হাসপাতালের যৌথ উদ্যোগে শেরপুর ডায়াবেটিক হাসপাতালের সামনে থেকে একটি সচেতনতামূলক র‍্যালি বের করা হয়।
র‌্যালীটি ডায়াবেটিক হাসপাতালের সামন থেকে বেড় হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ডায়াবেটিক সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় শেরপুর ডায়াবেটিক সমিতির সভাপতি ও বাংলাদেশ মানবাধিকার কমিশন শেরপুর জেলা শাখার সভাপতি রাজিয়া সামাদ ডালিয়া সভাপতিত্ব করেন।
ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ইমাম হোসেন ঠান্ডুর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে, ডা. আনিসুর রহমান আনিস, হার্ট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শওকত হোসেন, ডা. সেলিম মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।
এসময় বিভিন্ন সংগঠনের কর্মকর্তা, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় সাংবাদিক, ডাক্তার ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
তাছাড়া, উপজেলার ভাতশালা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে ১৪ নভেম্বর বুধবার দিনব্যাপী ফ্রি ডায়াবেটিক পরীক্ষা করার কর্মসূচী হাতে নিয়ে তা যথাযথ ভাবে পালন করছে শেরপুর ডায়ানেটিক সমিতির কর্তৃপক্ষ। সেখানে একদল অভিজ্ঞ ডাক্তার ও টেকনেশিয়ানগনের সমন্বয়ে চলছে ফ্রি ডায়াবেটিক পরীক্ষা।
সরজমিনে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে নানান শ্রেণি ও বয়সের নারী-পুরুষরা লাইনে দাঁড়িয়ে ডায়াবেটিক পরীক্ষার জন্য অপেক্ষা করছেন।
আলোচনা সভায় ডায়াবেটিক সমিতির সভাপতি রাজিয়া সামাদ ডালিয়া তার বক্তব্যে জানান, বিশ্ব ডায়াবেটিস দিবস হল বিশ্বজুড়ে ডায়াবেটিস সম্পর্কে বিশ্বময় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি ক্যাম্পেইন, যা প্রতিবছর ১৪ই নভেম্বর অনুষ্ঠিত হয়।
বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায় বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সালে প্রতিবছরের ১৪ নভেম্বর তারিখকে বিশ্ব ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে।
উল্লেখ্য, এই তারিখেই বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং জন্ম নিয়েছিলেন। অতপর তিনি এবং বিজ্ঞানী চার্লস বেস্ট যৌথ গবেষণায় ইনসুলিন আবিষ্কার করেছিলেন।