মনিবের জন্য কুকুরের ৮০ দিন অপেক্ষা

Tuesday, November 13th, 2018

মনিবের মৃত্যুর পর ৮০ দিনের বেশি তাঁর পথচেয়ে ব্যস্ত সড়কে অপেক্ষায় থেকেছে এক অনুগত কুকুর। বিষয়টি সিনেমাটিক মনে হলেও এমন ঘটনাই ঘটেছে চীনের হোহত শহরে।
মনিবের অপেক্ষায় থাকা সেই কুকুরের ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। দেশটির ইনার মঙ্গোলিয়া অঞ্চলের হোহত শহরে দুই রাস্তার মাঝখানে সড়ক বিভাজকের পাশে অপেক্ষা করে পোষা কুকুরটি। এর ভিডিও দেশটির জনপ্রিয় সিনা উইবো মাইক্রোব্লগে পোস্ট করা হলে ১৪ লাখবার দেখা হয়।
চীনের পিয়ার ভিডিও ওয়েবসাইটের বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, গত ২১ আগস্ট মনিবের মৃত্যুর পর থেকে কুকুরটিকে প্রতিদিন সেখানে দেখা যায়।
প্রথমে অনেকে ভেবেছিলেন, কুকুরটি রাস্তা পার হওয়ার জন্য অপেক্ষা করছিল। তাই তাকে রাস্তা পার করতে সহায়তার জন্য লোকজন চেষ্টাও করে। কিন্তু তখন কুকুরটি দূরে সরে যায়। ৮০ দিন পেরিয়ে গেলে স্থানীয় মানুষ কুকুরটিকে নিরাপদে সরিয়ে নেয়।
এক ট্যাক্সিচালক বলেন, প্রায়ই তিনি ছোট ওই কুকুরকে খাবার দিয়েছেন। যখন তিনি রাস্তা পার করে দেওয়ার চেষ্টা করেছেন, তখন সে দূরে সরে গেছে। তিনি বলেন, ছোট কুকুরটি স্রেফ নিরাপত্তারক্ষীর মতো দাঁড়িয়ে ছিল। প্রতিদিন সব সময় কুকুরটিকে সড়কে দেখা গেছে। কুকুর ও মনিবের মধ্যে সম্পর্ক সত্যিই গভীর ছিল।
চলতি বছরের শুরুর দিকে পিয়ার ভিডিও ওয়েবসাইটে পোস্ট করা এ রকম একটি ভিডিও আলোচনায় এসেছিল। ওই ভিডিওর মাধ্যমে জানা যায়, একটি বয়স্ক কুকুর তাঁর মনিবের কাজ থেকে ফেরার অপেক্ষায় একটি ট্রেনস্টেশনের বাইরে অপেক্ষা করেছিল।
কুকুর ও মনিবসংক্রান্ত ১৯২০ সালে জাপানে ঘটনাটি জগদ্বিখ্যাত। টোকিওর একটি রেলস্টেশনে প্রতিদিন একটি কুকুরের সঙ্গে তাঁর মনিবের সাক্ষাৎ হতো। তবে সেই মনিবের মৃত্যুর নয় বছর পেরিয়ে গেলেও সেই কুকুর তাঁর অপেক্ষায় থেকেছে। পরে কুকুরটি মারা গেলে তার স্মরণে টোকিওর শিবুয়া রেলস্টেশনের বাইরে ভাস্কর্য স্থাপন করা হয়।